‘বিবাহিত কন্যাশিশু সপ্তাহ’ পালন করবে ইমেজ


প্রকাশিত: ০৯:১২ এএম, ১৯ নভেম্বর ২০১৫

২০ নভেম্বর বিশ্ব শিশু দিবসকে সামনে রেখে ‘বিবাহিত কন্যাশিশু সপ্তাহ’ পালন করবে ইনেশিয়েটিভস ফর ম্যারেড অ্যাডোলেসেন্ট গার্লস এমপাওয়ারমেন্ট (ইমেজ) নামক একটি বেসরকারি উন্নয়ন সংস্থা। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

বিশ্ব শিশু দিবস উপলক্ষে আজ থেকে ৭দিনব্যাপী কর্মসূচি শুরু হয়েছে।যার মধ্যে রয়েছে বিবাহিত কন্যাশিশুদের জীবনের বঞ্ছনা নিয়ে তাদের লেখা চিঠি প্রকাশ, সংবাদপত্রে বিশেষ পাতা প্রকাশ, টিভি টকশো, ইমেজ কুইজ-ইন্টারেক্টিভ গেম, অনলাইন নলেজ ও এডভোকেসি প্লাটফরমের আত্মপ্রকাশ, বিশ্বসাহিত্য কেন্দ্র থেকে ইমেজ জাতীয় সেমিনার সরাসরি অনলাইন সম্প্রচার ও সেলিব্রেটিদের সাক্ষাৎকার।

সংবাদ সম্মেলনে জানানো হয়, শিশু বিবাহ যে ক্ষতিকর তা বিশ্বব্যাপী স্বীকৃত এবং এটি বন্ধে দৃঢ় পদক্ষেপ নেয়া হচ্ছে। অল্পবয়সে কন্যা শিশুদের বিয়ে বন্ধ করা যেমন প্রয়োজন, তেমনি যাদের বিয়ে হয়ে গেছে তাদের অধিকারও রক্ষা করা দরকার।

সংবাদ সম্মেলনে এক পরিসংখ্যান তুলে ধরে বলা হয়, পৃথিবীতে যেসব দেশে শিশুবিবাহের হার সবচেয়ে বেশি তাদের মধ্যে বাংলাদেশ অন্যতম। বাংলাদেশে প্রতি ১০ জন মেয়ের মধ্যে ৭ জনেরই ১৮ বছরের আগে বিয়ে হয়ে যায়। এখানে প্রতিবছর ২৩ লাখ ৫৯ হাজার মেয়েদের বিয়ে দিয়ে দেয়া হয়। প্রতিবছর শিশু বিবাহের সংখ্যা বিবেচনায় বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

ইমেজ বাংলাদেশের তিনটি উত্তরাঞ্চলীয় জেলা (নীলফামারী, গাইবান্ধা, এবং কুড়িগ্রাম) বিবাহিত কন্যাশিশুদের নিয়ে কাজ করছে। যার অর্থায়ন করছে এমব্যাসি অব দ্যা কিংডম অব নেদারল্যান্ডস (ইকেএন)। প্রজেক্টটির যৌথ উদ্যোক্তা তের দেসোম নেদারল্যান্ডস, রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস লিমিটেড, তের দেসোম-লুসান, এসকেএস ফাউন্ডেশন এবং পল্লীশ্রী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টেরিডাস হোমস এনএন জাতীয় সমন্বয়ক শিশু সুরক্ষা মরিয়ম নেছা, কান্ট্রি ডিরেক্টর মাহমুদুল কবির, ইমেজের প্রকল্প পরিচালক ফারহান জেসমিন হাসান , রেড অরেঞ্জ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক অর্ণব চক্রবর্তী, বিএসএএফ পরিচালক আব্দুস শহিদ মাহমুদ।

এএস/জেডএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।