আন্তর্জাতিক গণমাধ্যমে সাকা-মুজাহিদের ফাঁসির খবর


প্রকাশিত: ০৯:২০ এএম, ১৮ নভেম্বর ২০১৫

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের করা রিভিউ আবেদন খারিজ করে সুপ্রিম কোর্টের রায় পুনর্বহালের খবরটি বিশ্বের প্রভাবশালী সব গণমাধ্যমে গুরুত্বের সঙ্গে প্রকাশ করা হয়েছে।

বুধবার রায় ঘোষণার পরপরই কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা `ডেথ সেন্টেন্স  ফর টু বাংলাদেশ লিডারস আপহেল্ড` শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৭১ সালে দেশটির স্বাধীনতা যুদ্ধের সময় নৃশংস হত্যার দায়ে বাংলাদেশের প্রধান ইসলামিক দলের দ্বিতীয় নেতা আলী অাহসান মোহাম্মদ মুজাহিদ ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর রিভিউ আবেদন খারিজ করে মৃত্যুদণ্ডের রায় বহাল রেখেছে আদালত।

বিশ্বের আরেক প্রভাবশালী গণমাধ্যম ইয়াহু নিউজ ` বাংলাদেশ কোর্ট আপহোল্ডস অপোজিশন লিডারস ডেথ সেন্টেন্স` শিরোনামে এক প্রতিবেদনে বলছে, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় হত্যার দায়ে দেশটির বিরোধীদলীয় দুজন নেতার ফাঁসির আদেশ বহাল রেখেছে সর্বোচ্চ আদালত। প্রতিবেদনে আরো বলা হয়েছে, দেশটির রাষ্ট্রপতি যদি ক্ষমা না করেন তাহলে আগামী সপ্তাহে এ দুই নেতার ফাঁসি কার্যকর হতে পারে।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন `বাংলাদেশ অপোজিশন লিডারস টু হ্যাং ফর ওয়ার ক্রাইমস` শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় নৃশংস হত্যার দায়ে বাংলাদেশের প্রধান দুই বিরোধী দলীয় নেতার মৃত্যুদণ্ডের বিরুদ্ধে দায়ের করা আপিল বাতিল করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে বাংলাদেশে ইসলামি সহিংসতার ঘটনা বৃদ্ধি পেয়েছে। চলতি বছরে দুই বিদেশি ও পাঁচ সেক্যুলার ব্লগার ও একজন প্রকাশককে হত্যা করেছে দুর্বৃত্তরা।

বাংলাদেশের মুক্তিযুদ্ধকে কটাক্ষ করে পাকিস্তানি এই সংবাদমাধ্যমটি আরো বলছে, ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় পাকিস্তান থেকে পূর্ব পাকিস্তান বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে সেই সময় ত্রিশ লাখ মানুষ নিহত হয়েছে।

অস্ট্রেলিয়ার প্রভাবশালী গণমাধ্যম এবিসি নিউজ এক প্রতিবেদনে বলছে, বাংলাদেশের আদালত দুই রাজনীতিকের মৃত্যুদণ্ড বহাল রেখেছে। ১৯৭১ সালে যুদ্ধাপরাধের দায়ে দেশটির প্রভাবশালী দুই বিরোধীদলীয় নেতার মৃত্যুদণ্ডের বিরুদ্ধে দায়ের করা আপিল বাতিল করে মৃত্যুদণ্ড বহাল রেখেছে একটি বিশেষ ট্রাইব্যুনাল।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।