দ. কোরিয়াকে হারিয়ে যুবাদের চমক


প্রকাশিত: ০৪:০২ এএম, ১৮ নভেম্বর ২০১৫

জুনিয়র এশিয়া কাপ হকিতে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে বড় চমক দেখিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ দল। মালয়েশিয়ার কুয়ানতানে মঙ্গলবার এশিয়ার জায়ান্টদের ২-০ গোলে হারায় মাহবুব হারুনের শিষ্যরা। গোল দুটি করেন সারোয়ার হোসেন ও মিলন হোসেন। এ জয়ে সেমিফাইনাল খেলার স্বপ্ন টিকে থাকলো বাংলাদেশের।

তিন ম্যাচের দুটিতে জয়। ওমানের বিপক্ষে আহামরি জয় না হলেও দক্ষিণ কোরিয়াকে হারানো যেন লাল-সবুজদের স্বপ্ন সত্যি হওয়ার মতো। দীর্ঘ ২৭ বছর পর দক্ষিণ কোরিয়াকে হারিয়ে নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে বাংলাদেশ হকি দল। সেই স্বপ্ন যুব বিশ্বকাপ, যা ভারতে অনুষ্ঠিত হবে আগামী বছর।

পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে হেরে দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে যথাক্রমে ওমান ও কোরিয়াকে হারিয়ে প্রথম পর্বে ৬ পয়েন্ট নিয়ে বি-গ্রুপে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে পাকিস্তান। ম্যাচের শুরু থেকেই উজ্জীবিত ছিল লাল-সবুজ বাহিনী। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচের ২৫ মিনিটেই গোল পায় বাংলাদেশ। রোমানের পাস থেকে কিছুটা এগিয়ে গিয়ে ব্যাকস্ট্রোকে গোল করেন সারোয়ার হোসেন (১-০)।

৪৬ মিনিটে সহ-অধিনায়ক মিলন হোসেনকে রুখতে পারেননি কোরিয়ান ডিফেন্ডাররা। ডানপ্রান্ত দিয়ে আসা বলে তিনি দর্শনীয় হিটে পরাস্ত করেন কোরিয়ান কিপার কিম গিল মায়োংকে (২-০)।

১৯৮৮ সালে দিল্লিতে অনূর্ধ্ব-২১ দল কোরিয়াকে ১-০ গোলে হারিয়েছিল। কিন্তু গোল ব্যবধানে ভারতের চেয়ে পিছিয়ে থাকায় ওই বছর সেমিফাইনালে খেলার সৌভাগ্য হয়নি বাংলাদেশের।

মালয়েশিয়া থেকে মুঠোফোনে সহকারী ম্যানেজার জাফরুল হাসান বাবুল জানান, ম্যাচে বাংলাদেশ দলকে এক মুহূর্তের জন্যও মানসিকভাবে অপ্রস্তুত দেখা যায়নি। শুরু থেকে শেষ পর্যন্ত সমান তালে লড়েছে।

জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।