মুজাহিদের রায় ঘোষণা : সর্বোচ্চ সতর্কতায় আইনশৃঙ্খলা বাহিনী


প্রকাশিত: ০৫:৩৬ পিএম, ১৭ নভেম্বর ২০১৫

জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের বিরুদ্ধে একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনার (রিভিউ) চূড়ান্ত রায় ঘোষণা আগামীকাল বুধবার। এ রায় ঘোষণা উপলক্ষে রাজধানীসহ সারাদেশে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে।

রায় ঘোষণাকে কেন্দ্র করে যাতে কেউ নাশকতামূলক কর্মকাণ্ড না ঘটাতে পারে সেদিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রাজধানীতে বিশেষ করে জামায়াত অধ্যুষিত মগবাজার, পল্টন, খিলগাঁও, মিরপুর, যাত্রাবাড়ি ও ধানমন্ডিসহ বেশ কয়েকটি এলাকায় কঠোর গোয়েন্দা নজরদারি করছে আইনশৃঙ্খলা বাহিনী।


এবিষয়ে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেন, যারা এই রায়ের বিরুদ্ধে অবস্থান নিচ্ছে আমরা তাদের নজরদারিতে রেখেছি। গোয়েন্দা বাহিনীর একাধিক টিম মাঠে কাজ করছে। রাজধানীর বিভিন্ন পয়েন্টে পুলিশের উপস্থিতি বাড়ানো হচ্ছে।

র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান জাগো নিউজকে জানান, রায়কে কেন্দ্র করে যাতে কেউ নাশকতা সৃষ্টি করতে না পারে এজন্য সর্বোচ্চ সতর্ক অবস্থানে থাকবে র‍্যাব। রাজধানীসহ সারাদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ ও জননিরাপত্তা সংশ্লিষ্ট পয়েন্টে প্রয়োজনীয় সংখ্যক র‍্যাবসদস্য উপস্থিত থাকবে। নিয়মিত টহলসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে চেকপোস্ট তৈরি করে তল্লাশি করা হবে। এছাড়াও সাদা পোশাকে র‍্যাবের গোয়েন্দা টিম কাজ করবে বলে জানান তিনি।


এব্যাপারে যোগাযোগ করা হলে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আজিজ আহমেদ জাগো নিউজকে বলেন, রাজধানীসহ সারাদেশে নাশকতাকারীদের আইনের আওতায় নিয়ে আসতে যৌথ বাহিনীর সঙ্গে কাজ করছে বিজিবি। বুধবার মুজাহিদের মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন শুনানি উপলক্ষে বিজিবিও সতর্ক অবস্থানে থাকবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা পেলেই নিরাপত্তা টহল ও তল্লাশি অভিযানে নামবে বিজিবি সদস্যরা। ঢাকায় ২২ প্লাটুন ও ঢাকার বাইরে ২৮ প্লাটুন বিজিবি প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের ওপর মঙ্গলবার শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে বুধবার রায় ঘোষণার দিন ঠিক করেছেন আপিল বিভাগ।


দণ্ড কার্যকরের আগে মুজাহিদের শেষ আইনি লড়াই এই রিভিউ আবেদন। এটি খারিজ হলে মৃত্যুদণ্ড কার্যকর এড়াতে শুধু রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার সুযোগ থাকবে মুজাহিদের। মঙ্গলবার সকাল ৯টার পর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চে এ রিভিউ আবেদনের শুনানি শুরু হয়। পরে বুধবার বেলা ১২টার দিকে রায় ঘোষণার দিন ঠিক করেন আদালত।

বেঞ্চের অপর সদস্যরা হলে- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। গত ১৬ জুন একই বেঞ্চ মুজাহিদের মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন।


এদিকে, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসির চূড়ান্ত রায় রিভিউ আবেদনও একই বেঞ্চে শুনানির অপেক্ষায় রয়েছে। বুধবার এ আবেদনের ওপর শুনানির দিন পুনর্নির্ধারণ করেছেন আপিল বিভাগ।

জেইউ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।