পোর্টস আইন ২০১৫ বিল সংসদ থেকে প্রত্যাহার


প্রকাশিত: ০২:১২ পিএম, ১৭ নভেম্বর ২০১৫

দেশের তিনটি বন্দরের যন্ত্রপাতি ক্রয়ে বিদ্যমান সরকারি ক্রয় আইন ভঙ করে দায় মুক্তির বিধান রেখে সংসদে উত্থাপিত একটি বিল প্রত্যাহার করা হয়েছে। পোর্টস (এমেন্ডমেন্ট) আইন ২০১৫ বিলটি  মঙ্গলবার প্রত্যাহার করে নেয়া হয়।
 
গত ৬ সেপ্টেম্বর সংসদের সপ্তম অধিবেশনে বিলটি উত্থাপিত হয়েছিল। বিলে বলা হয়, পোর্টস অ্যাক্ট, ১৯০৮ এর অধিকতর সংশোধনকল্পে বিলটি আনা হয়েছে। পরে পরীক্ষা নিরীক্ষা করে রিপোর্ট দেয়ার জন্য বিলটি নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

কমিটি চট্টগ্রাম, মংলা ও পায়রা বন্দর উন্নয়নে যন্ত্রপাতি ক্রয়ে সংসদীয় স্থায়ী কমিটি দায়মুক্তির সুপারিশ করে। এজন্য উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
মূলত এ কারণেই বিলটি প্রত্যাহার করা হয় বলে নাম প্রকাশে অনিচ্ছুক কমিটির এক সদস্য জাগো নিউজকে জানান।
 
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার নৌ পরিবহন মন্ত্রী  শাজাহান খান কার্যপ্রণালী বিধির ৯৩ ধারা মোতাবেক নৌ-পরিবহন মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সুপারিশ অনুযায়ী ‘পোর্ট (এমেন্ডম্যান্ট) বিল’ প্রত্যাহারের প্রস্তাব করেন। প্রস্তাবটি কণ্ঠভোটে পাস হলে বিলটি প্রত্যাহার হয়।
 
এইচএস/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।