পৌর মেয়র স্বাধীনের বরখাস্তের আদেশ হাইকোর্টে স্থগিত


প্রকাশিত: ০৩:২৬ পিএম, ১৬ নভেম্বর ২০১৫
ফাইল ছবি

বগুড়ার শেরপুর পৌরসভার মেয়র স্বাধীন কুমার কুণ্ডুর সাময়িক বরখাস্তের আদেশ দুই মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে স্বাধীন কুমারের বরখাস্তের প্রজ্ঞাপন কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।
 
স্থানীয় সরকার বিভাগের সচিব, উপ-সচিব, রাজশাহীর বিভাগীয় কমিশনার, বগুড়ার জেলা প্রশাসক ও শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদেরকে আাগমী চার সপ্তাহের মধ্যে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে।  
 
মেয়রের করা এক রিট আবেদনের শুনানি করে সোমবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল জারি করে আদেশ দেন।
 
পৌরসভার অর্থ আত্মসাত এবং বিভিন্ন অনিময়ের অভিযোগে গত ১৪ সেপ্টেম্বর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন এবং সমবায় মন্ত্রণালয় ও স্থানীয় সরকার (পৌরসভা) আইন-২০০৯ এর ৩১ (১) ধারা অনুযায়ী স্বাধীন কুমার কুণ্ডুকে সাময়িক বরখাস্ত করে।
 
মন্ত্রণালেয়ের ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে ১৫ নভেম্বর রিট আবেদন করেন স্বাধীন কুমার কুণ্ডু। আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সঙ্গে ছিলেন ব্যারিস্টার শাকিব মাহবুব ও ব্যারিস্টার সানজীদ সিদ্দিকী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
 
ব্যারিস্টার সানজীদ সিদ্দিকী সাংবাদিকদের বলেন, স্বাধীন কুমারের বরখাস্তের প্রজ্ঞাপন কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।
 
সানজীদ বলেন, কারণ দর্শানো ছাড়াই তাকে সাময়িক বরখাস্ত করা হয়। আর যেসব সিদ্ধান্তকে অনিয়ম বলা হচ্ছে, সেগুলো পৌরসভার কাউন্সিলরদের উপস্থিতিতে সভায় সর্বসম্মতভাবে নেওয়া হয়েছে। এসব যুক্তিতেই এ রিট আবেদন করা হয়।

এফএইচ/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।