বাজেটকে আরো গণমুখী করতে হবে


প্রকাশিত: ০১:২২ পিএম, ১৬ নভেম্বর ২০১৫

জাতীয় বাজেটকে আরো বেশি গণমুখী করার দাবি জানিয়েছেন সংসদ সদস্যরা। পাশাপাশি তারা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) মতো সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলও (এসডিজি) বাস্তবায়ন করা হবে।

‘বাস্তবায়ন ও চ্যালেঞ্জ : স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্য-২০৩০ এবং সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা’ শীর্ষক আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস’র সঙ্গে সুশাসনের জন্য প্রচারাভিযানের (সুপ্র) মতবিনিময় সভায় এসব কথা বলেন বক্তারা।

সোমবার দুপুরে বাংলাদেশ জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ককাসের সদস্য ও ফিরোজপুর-৩ আসনের সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরায়েজীর সভাপতিত্বে সভায় আরো মতবিনিময় করেন জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা গিনি, নাজমুল হক প্রধান, কাজী রোজী, সেলিনা জাহান লিজা, নাভানা আকতার, বেগম কামরুন নাহার, আজিজুল হক আরজু বেগম কামরুন নাহার প্রমুখ।

এছাড়াও আরো মতবিনিয়ম করেন সুপ্র’র প্রতিনিধিরা। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করের সুপ্র’র সাধারণ সম্পাদক আরিফুর রহমান।

রুস্তম আলী ফরায়েজী বলেন, সংবিধান এবং বাজেট প্রণয়ন প্রক্রিয়ার পরিবর্তন করা দরকার। এক্ষত্রে প্রধানমন্ত্রী থেকে শুরু করে সকলের সম্মতির ব্যাপার।

তিনি বলেন, আমরা আশা করছি। অদূর ভবিষ্যতে বাজেটটি গণমুখী হবে। সে কারণে যতটা সংশোধন আনা দরকার ভবিষ্যতে আমরা সচেতন থাকব। আশা করি, একদিন বাজেটটি সেভাবে হবে, আমলানির্ভর আর হবে না।

‘আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব, একক প্রচেষ্টা এবং বিজ্ঞতায় (সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা) এমডিজিতে অনেক সফলতা বাস্তবায়ন করেছি। তেমনি (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল) এসডিজিও আমাদের জন্য চ্যালেঞ্জ। আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে এটাও অর্জন করতে চাই।

আগামী দিনে এসডিজি বাস্তবায়নে সুশাসন নিশ্চিত করা, দুর্নীতির অবসান ঘটানো, আমলাতান্ত্রিক জটিলতা পরিহার করা, আইনের যথাযথ প্রয়োগ ঘটানোর মাধ্যমে সবাই নিজ নিজ জায়গায় দেশের স্বার্থে কাজ করলে তা বাস্তবায়ন হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মাহবুব আরা গিনি বলেন, আমরা এখন ডিজিটাল। এনবিআর যদি কোনো সফটওয়্যারের মাধ্যমে সমস্ত ব্যাংকের সঙ্গে সারাদিনে কত লেনদেন হচ্ছে, কার টাকা কোথায় জমা হল আর কার টাকা জমা হল না। এটা বের করার চেষ্টা করে তাহলে কে টাকা পাচার করলো আর কে টাকা ঘরে রাখল সেটাও বের করা যাবে।

এইচএস/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।