শরীয়তপুরের ২ জনের অভিযোগ দাখিল


প্রকাশিত: ১২:০২ পিএম, ১৬ নভেম্বর ২০১৫

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক শরীয়তপুরের সোলায়মান মোল্লা ওরফে সলেমান মৌলভী ও পলাতক ইদ্রিস আলীর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করেছে প্রসিকিউশন। আনুষ্ঠানিক অভিযোগ গঠনের ওপর শুনানির জন্য আগামী ২৫ নভেম্বর দিন নির্ধারণ করেন আদালত।

একইসঙ্গে আসামি সোলায়মান মোল্লার জামিনের বিষয়ে আদেশের জন্য ওই দিন ঠিক করেন ট্রাইব্যুনাল। সোমবার ট্রাইব্যুনাল এর চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে আনুষ্ঠানিক অভিযোগ জমা দেওয়ার বিষয়টি উপস্থাপন করেন প্রসিকিউটর ঋষিকেশ সাহা। অপরদিকে আসামি সোলায়মান মোল্লার পক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী গাজী এমএইচ তামিম।

এর আগে ট্রাইব্যুনালের নির্দেশে গত ১৪ জুন রাতে শরীয়তপুর সদর উপজেলার আংগারিয়া ইউনিয়নের কাশিপুর গ্রামের নিজ বাড়ি থেকে সলেমান মৌলভীকে গ্রেফতার করা হয়। পরদিন ১৫ জুন তাকে ট্রাইব্যুনালে হাজির করা হলে ট্রাইব্যুনাল তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

২০১০ সালে শরীয়তপুরের যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ তালুকদারের দায়ের করা মামলার প্রধান আসামি সলেমান মৌলভী। গত ২৯ অক্টোবর ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রতিবেদন অনুযায়ী আসামিদের বিরুদ্ধে মানবতাবরোধী অপরাধের মোট ৪টি অভিযোগ আছে।

রাজাকার সলেমান ও ইদ্রিস আলী সরদারসহ আরো সাতজন রাজাকারের (এদের অনেকেই মারা গেছেন) বিরুদ্ধে অভিযোগ রয়েছে তারা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তাদের নেতৃত্বে শরীয়তপুর সদর উপজেলার আংগারিয়া, কাশাভোগ, মানোহর বাজার, মধ্যপাড়া, ধানুকা, রুদ্রকরসহ হিন্দু প্রধান এলাকাগুলোতে ব্যাপক অগ্নিসংযোগ ও হামলা চালায়।

আরো অভিযোগ রয়েছে, একাত্তরে তারা মাদারীপুরের এআর হাওলাদার জুট মিলে রাজাকার হিসেবে অস্ত্র চালানোর প্রশিক্ষণ নেন। তাদের সহায়তায় পাকিস্তানি সেনারা এলাকার কয়েকশ’নারী-পুরুষকে গুলি করে হত্যা করে। নারীদের হত্যার আগে ক্যাম্পে নিয়ে পৈশাচিক নির্যাতন চালায়।

এফএইচ/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।