নারীর প্রতি বৈষম্য রোধে সবাইকে কাজ করতে হবে : স্পিকার


প্রকাশিত: ১১:৫৬ এএম, ১৬ নভেম্বর ২০১৫

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীর প্রতি বৈষম্য রোধে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা, উন্নয়ন অংশীদারসহ বিভিন্ন সামাজিক সংগঠনকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

সোমবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম (বিডিএফ) আয়োজিত সেমিনারের Mainstreaming Gender in Economic Development শীর্ষক সেশনে সভাপতিত্বকালে এ কথা বলেন তিনি।

স্পিকার বলেন, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক সংগঠন দেশের জেন্ডার সমতা, নারী উন্নয়নসহ অনেক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তিনি দেশের উন্নয়ন অগ্রগতি নিশ্চিত করে দেশকে আরো এগিয়ে নিতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতাসহ অন্যান্য ক্ষেত্রেও বাংলাদেশ অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। এ সাফল্য ধরে রেখে দেশকে আরও সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে নারীদের সকল উন্নয়ন পরিকল্পণায় অন্তর্ভূক্ত করার আহ্বান জানান। এসময় দেশের টেকসই উন্নয়নের জন্য নারীদের উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার উপরও গুরুত্বারোপ করেন।

স্পিকার আরো বলেন, নারীর প্রতি বৈষম্য ও সহিংসতা একটি বৈশ্বিক সমস্যা।  এ সমস্যা সমাধানে সকলকে একযোগে কাজ করতে হবে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী মেহের আফরোজ চুমকি, সুইডেনের শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী আইরিন ওয়েন্নেমো , একশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, ইউএন ওমেনের প্রতিনিধি ক্রিশ্চিন হান্টার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের প্রফেসর নাজমুন্নেসা মাহতাব আলোচনায় অংশ নেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম, এনডিসি অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

এইচএস/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।