অবকাঠামো উন্নয়নে সরকার সর্বোচ্চ গুরুত্বারোপ করেছে : কামাল


প্রকাশিত: ০৫:০১ পিএম, ১৫ নভেম্বর ২০১৫

পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল বলেছেন, আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের লাইফ লাইন হচ্ছে অবকাঠামো। অবকাঠামোর লাগসই উন্নয়ন ছাড়া জাতীয় উন্নয়ন ত্বরাণ্বিত করা সম্ভব নয়। আমাদের অবকাঠামো উন্নয়নে প্রচুর অর্থের প্রয়োজন। উন্নত বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বর্তমান সরকার দেশের অবকাঠামো উন্নয়নে সর্বোচ্চ গুরুত্বারোপ করেছে।

মন্ত্রী রোববার ঢাকায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগ আয়োজিত ‘শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির জন্য অবকাঠামো উন্নয়ন’ বিষয়ক কর্মশালায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব আবুল কালাম আজাদ, জাইকা সদর দফতরের দক্ষিণ এশিয়াবিষয়ক মহাপরিচালক তরু আরাই, এশিয়া উন্নয়ন ব্যাংকের দক্ষিণ এশিয়া বিভাগের পরিচালক এন্থনি জুড এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ভিসি প্রফেসর জামিলুর রেজা কর্মশালায় বক্তৃতা করেন।

কর্মশালায় পরিকল্পনা কমিশনের সদস্য আরস্ত খান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। মুস্তফা কামাল, দেশের যোগাযোগ অবকাঠামো উন্নয়নে বর্তমান সরকারের গৃহিত বিভিন্ন কর্মসূচির কথা উল্লেখ করে বলেন, ২০০৮ সালের পর দেশের অবকাঠামো উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তন সূচিত হয়েছে।

তিনি বলেন, যোগাযোগ অবকাঠামো ছাড়াও প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সরকার রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ, পায়রা ও মাতারবাড়িতে গভীর সমুদ্রবন্দর নির্মাণসহ বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়ন করছে।

তিনি রাজধানীর যানজট নিরসনে আন্ডারগ্রাউন্ড রেল নির্মাণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, আন্ডারগ্রাউন্ড রেলপথ ছাড়া বিদ্যমান সংকট মোকাবেলা খুবই কঠিন।

এসএ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।