ডিসেম্বরের মধ্যে চামড়া শিল্প কারখানা স্থানান্তর


প্রকাশিত: ১২:৩৪ পিএম, ১৫ নভেম্বর ২০১৫

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে সাভারের চামড়া শিল্প পার্কে রাজধানীর হাজারীবাগের কারখানাগুলো স্থানান্তর করা হবে বলে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। জাতীয় সংসদে রোববার বিকেলে প্রশ্নোত্তর পর্বে নারায়ণগঞ্জের এ কে এম শামীম ওসমানের সম্পূরক প্রশ্নের উত্তরে শিল্পমন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

শিল্পমন্ত্রী জানান, দেশের রফতানি খাতে পোশাক খাতের পরই চামড়া শিল্পের অবস্থান। যদিও টাকার অঙ্কে, চামড়াখাতের রফতানি পোশাক শিল্পের ২০ ভাগের একভাগ। তবে বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থান আর দেশীয় কাঁচামালের ব্যবহারে দিনে দিনে এ শিল্পের গুরুত্ব বাড়ছে।

৭ বছরে বিদেশি ও যৌথ বিনিয়োগে ১ হাজার ১৪২ কারখানা

সংরক্ষিত মহিলা আসনের নুরজাহান বেগমের প্রশ্নের উত্তরে শিল্পমন্ত্রী জানান, ২০০৯ থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত বেসরকারি খাতের শতভাগ বিদেশি ও যৌথ বিনিয়োগে মোট  ১ হাজার ১৪২টি শিল্প কারখানা গড়ে উঠেছে। এ সব শিল্পকারখানার মাধ্যমে ১২ লাখ ৭৫ হাজার ৩০৯ মিলিয়ন টাকা বিনিয়োগ হয়েছে।

তিনি আরো জানান, বিসিআইসির নিয়ন্ত্রণাধীণ সিলেটের ফেঞ্চুগঞ্জে শাহজালাল ফার্টিলাইজার প্রকল্পের মাধ্যমে একটি অত্যাধুনিক গ্র্যানুলার ইউরিয়া সার কারখানা মোট ৫৬০ মিলিয়ন মার্কিন ডলার বিদেশি বিনিয়োগের মাধ্যমে স্থাপনের কাজ চলছ, যা চলতি মাসের মধ্যে শেষ হবে।
 
শিল্পমন্ত্রী জানান, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশলী করপোরেশনের (বিএসইসি) উদ্যোগে জাপান হোন্ডা লিমিটেডের সাথে যৌথ বিনিয়োগে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড নামে একটি মোটর সাইকেল উৎপাদনকারী কোম্পানি প্রতিষ্ঠা করা হয়েছে।

এইচএস/জেডএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।