তিনটি দল প্যারিসে হামলা চালায়


প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ১৪ নভেম্বর ২০১৫

ফ্রান্সের রাজধানী প্যারিসে হামলার পেছনে তিনটি দল জড়িত ছিল বলে জানিয়েছেন তদন্তকারী দল। তারা আলাদাভাবে হামলা করেছে, বলছে ফরাসি কর্তৃপক্ষ। এদের অন্তত এক হামলাকারীর পরিচয় পেয়েছে ফরাসি পুলিশ। তিনি প্যারিস শহরতলীর বাসিন্দা, যার বিরুদ্ধে আগেও অপরাধের অভিযোগ রয়েছে। আরেক হামলাকারীর কাছে সিরিয়ার পাসপোর্ট পাওয়া গেছে।

প্রসিকিউটর ফাঁসোয়া মলিনোস বলেন, তারা কীভাবে এবং কোন জায়গা থেকে এসেছেন, তাদের কারা অর্থ দিয়েছে, সেগুলো আমরা খুঁজে বের করবো। তিনি বলেন, ওই হামলায় নিহত সাতজন ভারী অস্ত্রশস্ত্রে সজ্জিত ছিলেন।


এদিকে, শনিবার ভোরে সীমান্ত অতিক্রমের সময় তিনজন ফরাসি নাগরিককে গ্রেফতার করেছে বেলজিয়াম পুলিশ। প্যারিস হামলার সঙ্গে তাদের সম্পৃকতা আছে কি-না সেটা যাচাই করছে বেলজিয়াম কর্তৃপক্ষ। এদের অন্তত একজন শুক্রবার সন্ধ্যায় প্যারিসে ছিলেন বলে বেলজিয়াম কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

শুক্রবারের ওই হামলায় অন্তত ১৫৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৩৫০জন। এই সন্ত্রাসী হামলার দায়িত্ব স্বীকার করে একটি বিবৃতি প্রকাশ করেছে ইসলামিক স্টেট। এ ঘটনার পর ফ্রান্সে জরুরি অবস্থা জারি করা হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথমবার প্যারিসে কারফিউ জারি করা হয়েছে, বন্ধ করা হয়েছে সীমান্ত।


হামলার পর ফ্রান্সে আড়াই হাজারের বেশি সেনা মোতায়েন করা হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত শহরে সব ধরনের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। অনেক গুরুত্বপূর্ণ অফিস বন্ধ রয়েছে। অনিদিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে আইফেল টাওয়ার।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।