গৃহশ্রমিকদের নির্যাতন বন্ধে আইন প্রণয়নের দাবি


প্রকাশিত: ০৮:৪১ এএম, ০৮ নভেম্বর ২০১৪

গৃহশ্রমিকদের অধিকার ও প্রাণরক্ষা, যৌন হয়রানিসহ নির্যাতন বন্ধে অবিলম্বে আইন ও নীতিমালা করার দাবি জানিয়েছে জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নসহ কয়েকটি সংগঠন। শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে গৃহশ্রমিকের অধিকার ও প্রাণ রক্ষায় অবিলম্বে আইন ও নীতিমালা প্রণয়নে অনুষ্ঠিত মানববন্ধনে এই দাবি জানান তারা।

জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন ছাড়াও বাংলাদেশ শ্রম অধিকার ফোরাম ও গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক মানববন্ধনটির আয়োজন করে। দোষীদের শাস্তি ও গৃহশ্রমিক অধিকার আইন না হলে এই নির্যাতন বন্ধ হবে না বলে মনে করেন সংগঠনগুলোর নেতারা।

মানববন্ধনে তারা বলেন, গৃহশ্রমিকদের মানুষ হিসেবে মূল্যায়ন করা হয় না। ক্ষুধার তাড়নায় ঘর থেকে বের হয়ে কাজ নেয় বিভিন্ন বাসায়। তবে পর্যাপ্ত কাজ করানোর পরেও তাদের ঠিকমতো মজুরি দেওয়া হয় না। সামান্য কারণে নানাভাবে নির্যাতনের শিকার হতে হয় তাদের।

শ্রমিকরা বলেন, আইন করে যদি তাদের অধিকার দেওয়া হয় তবে রাস্তায় নেমে তাদের আর আন্দোলন করতে হবে না। নির্মমভাবে এতো শ্রমিককে আর নিরাপত্তাহীনতা প্রাণ দিতে হবে না। তাই অবিলম্বে গ্রহশ্রমিকদের আইন করে তাদের অধিকার প্রতিষ্ঠার জন্য সরকারের প্রতি দাবি জানানো হয়।

মানববন্ধনে শ্রমিক নেতা আবুল হোসেন বলেন, গৃহশ্রমিকদেরে নিরাপত্তাহীনতা বেড়েই চলেছে। গত এক সপ্তাহের ব্যবধানে ৩টি গৃহশ্রমিক হত্যাকাণ্ড ঘটেছে। আইন না থাকায় গৃহশ্রমিদের ওপর নির্যাতনের মাত্রা বেড়ে চলেছে। গৃহশ্রমিকদের আইন প্রণয়ন করা না হলে আন্দোলন গড়ে তোলা হবে।

জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের সভানেত্রী আঞ্জুমানারা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে গৃহশ্রমিক ও নেত্রীরা বক্তব্য রাখেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।