আলু আমদানির অনুমতি প্রদান বন্ধের দাবি


প্রকাশিত: ০৯:৪৪ এএম, ১৩ নভেম্বর ২০১৫

কৃষক বাঁচাতে আলু আমদানির অনুমতি প্রদান বন্ধের দাবি জানিয়েছে জাতীয় কৃষক জোট। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক নাগরিক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, দেশের চাহিদা অতিরিক্ত উৎপাদিত আলু প্রক্রিয়াজাতকরণ ব্যবস্থাসহ বিকল্প ব্যবহার পদ্ধতি না থাকায় ক্ষতিগ্রস্থ হচ্ছেন আলু চাষীরা।

এমতাবস্থায় কিছু অসাধু আমদানিকারক ও সরকারের যোগসাজসে পাশ্ববর্তী দেশ থেকে আলু আমদানি করে কৃষক মারার ষড়যন্ত্র করা হচ্ছে বলেও অভিযোগ করেন তারা।

সমাবেশে বক্তারা জানান, `দেশে প্রতি বছর ৮৫ লাখ টন আলু উৎপাদন হয়। যেখানে দেশজ চাহিদার পরিমাণ প্রায় ৭০ লাখ টন।

অথচ উৎপাদন বৃদ্ধির প্রতিদানে আলু চাষীরা লাভজনক মূল্য পাচ্ছে না। তাই লাভজনক মূল্য পাওয়ার আশায় তারা ধার দেনা করে অতিরিক্ত আলু হিমাগারে রাখে। কিন্তু আলু আমদানির ফলে হিমাগারে রাখা সে আলুরও ন্যায্য মূল্য পাচ্ছে না কৃষকরা।`

বক্তারা দাবি জানিয়ে বলেন,  আলু চাষীরা যাতে লাভজনক বাজার মূল্য পায় সে জন্য আলুর সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা করতে হবে, পর্যাপ্ত হিমাগারের ব্যবস্থা করতে হবে, চাষীদের আলু সংরক্ষণ ঋণ দিতে হবে, বিকল্প ব্যবহারে আলু ভিত্তিক শিল্প প্রতিষ্ঠান স্থাপন করতে হবে।

সংগঠনের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম বাবুর সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন নাগরিক সংহতির সাধারণ সম্পাদক শরিফুজ্জামান শরীফ, জাতীয় ভূমিহীন সমিতির সাধারণ সম্পাদক সুবল সরকার প্রমুখ।

এএস/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।