ছয় দিনের রিমান্ডে অনুপ চেটিয়া


প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ১২ নভেম্বর ২০১৫

বাংলাদেশ থেকে ভারতে প্রত্যর্পণের পর উলফা নেতা অনুপ চেটিয়াকে ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো সিবিআই নিজেদের হেফাজতে নিয়েছে। আজ (বৃহস্পতিবার) বিশেষ আদালতে হাজির করা হলে আদালত তাকে ছয় দিনের রিমান্ডে নেয়া অনুমতি দিয়েছে। এখন তাকে দিল্লি থেকে গুয়াহাটি নিয়ে যাওয়া হবে। -খবর বিবিসি’র।

১৯৯১ সালে কলকাতার একটি গেস্ট হাউস থেকে তাকে প্রথম গ্রেফতার করা হয়। পরে জামিনে ছাড়া পেয়ে বাংলাদেশে পালিয়ে আসেন এবং ১৯৯৭ সালে আটক হন। সেই থেকেই বাংলাদেশের কারাগারেই ছিলেন তিনি।

জাল পাসপোর্ট ও বেআইনিভাবে বাংলাদেশে প্রবেশের অভিযোগে অনুপ চেটিয়াকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া তিনি বাংলাদেশে থাকতে চেয়ে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছিলেন তিনবার। প্রতিবারই তার আবেদন খারিজ হয়।

এদিকে অনুপ চেটিয়া কয়েক বছর ধরে মত বদলিয়ে উলফা আর ভারত সরকারের মধ্যে চলতে থাকা শান্তি আলোচনায় অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করেন।

শান্তি আলোচনায় অংশ নেওয়া উলফা নেতারাও আবেদন করেন দেশে ফিরিয়ে নিয়ে শান্তি আলোচনায় বসানো হোক। শুরু হয় তাকে ভারতে ফেরানোর প্রক্রিয়া। অবশেষে গত বুধবার ভোর রাতে ঢাকার কাশিমপুর জেলা থেকে ছেড়ে দেওয়া হয় চেটিয়াকে এবং ভারতের কাছে হস্তান্তর করা হয়।

আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।