বেনাপোল দিয়ে হস্তান্তর করা হচ্ছে নূর হোসেনকে


প্রকাশিত: ০২:৩৪ পিএম, ১২ নভেম্বর ২০১৫

নারায়ণগঞ্জের বহুল আলোচিত সাত খুন মামলার প্রধান আসামি নূর হোসেনকে বেনাপোল দিয়ে হস্তান্তর করা হচ্ছে। তবে দায়িত্বশীল কোনো কর্মকর্তা এ তথ্য এখনো নিশ্চিত করেননি। ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামর (উলফা) নেতা অনুপ চেটিয়াকে ভারতের কাছে হস্তান্তরের পর ২৪ ঘণ্টার মধ্যে ভারত সরকার নূর হোসেনকে ফিরিয়ে দেয়ার প্রক্রিয়া শুরু করেছে।

ভারতীয় পুলিশ নূর হোসেন ও তার সঙ্গিকে বিএসএফের কাছে হস্তান্তর করবে। পরে বিএসএফ সদস্যরা নূর হোসেনকে বিজিবির কাছে হস্তান্তর করবে। এরপর বিজিবি কঠোর নিরাপত্তা দিয়ে বেনাপোল থেকে যশোরে আনা হবে বলে জানা গেছে। এ সময় ভারতীয় বিএসএফ সদস্যদের চেকপোস্ট বিজিবি ক্যাম্পে আসতে দেখা গেছে।  

এর আগে বুধবার সকালে উলফা নেতা অনুপ চেটিয়া ও তার দুই সহযোগীকে ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে বাংলাদেশ। ভারতীয় গণমাধ্যমের মতে, অনুপ চেটিয়াকে যশোরের বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্টের আশপাশের কোনো এক জায়গা দিয়ে হস্তান্তর করা হবে। ভারতের বারাসাত জেল থেকে সন্ধ্যা সাড়ে ৬টায় তাকে নিয়ে পুলিশের একটি দল যশোর রোডে রওনা দিয়েছেন। যশোর রোড মানে বেনাপোল-কলকাতা সড়ক।

অনুপ চেটিয়াকে হস্তান্তরের পর পরই নূর হোসেনকে বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে দ্রুত হস্তান্তর করা বলে ভারত সরকারের কাছ থেকে আভাস পাওয়া যায়।

বৃহস্পতিবার রাতের যে কোনোপ সময় নূর হোসেনকে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হচ্ছে বলে বিকেলের দিকে খবর আসে। স্থানীয় সংবাদকর্মীরাও অধীর অপেক্ষায় রয়েছেন।

ইতিমধ্যে যশোর পুলিশ, বিজিবি, বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন পোষাকে ও সাদা পোষাকে চেকপোস্টে অপেক্ষা করছে। চেকপোস্টের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। প্রবেশ ফটক বন্ধ করে দেওয়া হয়েছে।  তবে নূর হোসেনকে হস্তান্তর করা হচ্ছে কি না তা সরকারি কোনো সূত্র থেকে নিশ্চিত করা হয়নি।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ২৬ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন জানান, আমার কাছে এমন কোনো অফিসিয়াল তথ্য নেই। যদি হস্তান্তর করে তবে আমি জানতে পারব। যেহেতু আমরা সীমান্তে কাজ করি। তবে নূর হোসেনকে সম্ভাব্য হস্তান্তরের বিষয়টি তিনি নাকচ করে দেননি। পাঁচ মিনিট আগেও আমাকে জানানো হতে পারে বলে যোগ করেন বিজিবি অধিনায়ক।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসানও প্রায় একই কথা বলেন। তিনি বলেন, এখন পর্যন্ত আমার কাছে এমন কোনো তথ্য নেই।

একটি গোয়েন্দা সংস্থায় যশোরে কর্মরত দায়িত্বশীল একজন কর্মকর্তা বলেন, এমন খবর আমরাও শুনছি। কিন্তু কখন কিভাবে হস্তান্তর করা হবে বা আদৌ হস্তান্তর করা হবে কি না সে ব্যাপারে আমরা এখনও কিছু জানতে পারিনি।’

ইতিমেধ্যে যশোরের পুলিশ সুপার আনিছরি রহমান, অতিরিক্ত পুলিশ সুপার আরিফুল হক. যশোর বিজিবির উপ-অধিনায়ক মেজর লিয়াকত আলী, যশোর ডিবি পুলিশের ওসি রাব্বী হাশমিসহ বিভিন্ন গোয়েন্দা বিভাগের কর্মকর্তাদের চেকপোস্টে ঘোরাফেরা করতে দেখা গেছে।  

ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম (উলফা)’র নেতা অনুপ চেটিয়াকে ভারতের কাছে হস্তান্তরের পর

জামাল হোসেন/এআরএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।