সেরা কম্বিনেশন খুঁজছেন মাশরাফি


প্রকাশিত: ০১:১৪ পিএম, ১২ নভেম্বর ২০১৫

বাংলাদেশ ওয়ানডেতে যতটা সফল ঠিক তার উল্টোটাই যেন টি-২০ তে। নতুন ধারার এই সংস্করণে দুর্বল দলের বিপক্ষেও জয় তুলতে হিমশিম খেয়ে ওঠে বাংলাদেশ।

আসন্ন টি-২০ বিশ্বকাপকে কেন্দ্র করে টাইগারদের অধিনায়ক মাশরাফি চাইছেন এই সংস্করণের সেরা কম্বিনেশন খুঁজে বের করতে। আর তা করতে জিম্বাবুয়ে সিরিজকেই ভালো সুযোগ মনে করছেন এই দেশ সেরা পেসার।

এই সিরিজের লক্ষ্য নিয়ে মাশরাফি বলেন, “আমার কাছে মনে হয় এই সিরিজটা আমাদের সেরা কম্বিনেশন খুঁজে বের করাই মূল লক্ষ্য। জয়তো আবশ্যই চাই, পাশাপাশি সেরা কম্বিনেশন খুঁজে বের করাও দরকার।”

সেরা কম্বিনেশন খুঁজে বের করার ব্যাখ্যাও দেন অধিনায়ক। গত কয়েক বছরে ওয়ানডে খেলার পর সেরা দল পেয়েছে বাংলাদেশ। কিন্তু সে তুলনায় টি-টোয়েন্টি ম্যাচে খেলেছে খুব কম।

তাই এই সংস্করণের সেরা কম্বিনেশন জিম্বাবুয়ে সিরিজে দুটি টি-টোয়েন্টি ম্যাচে ব্যাটিং নিয়ে কাটা ছেঁড়া করতে চান মাশরাফি।
 
মূলত বিশকাপ ও এশিয়া কাপকে ঘিরেই তার এই পরিকল্পনা। নিজের পরিকল্পনার নিয়ে বলেন, “ব্যাটিং অর্ডার নিয়ে যা কিছু করার এখনই করতে হবে। কারণ সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে এবং এশিয়া কাপও আছে। এর মাঝেই আমাদের সেরা কম্বিনেশন খুঁজে বের করার চেষ্টা করতে হবে। আমাদের প্রস্তুতিটা তাই এখন থেকেই শুরু করতে হবে।”

এই সিরিজের পরই রয়েছে বিপিএল। সেখানেও পরীক্ষা নিরীক্ষা করার সুযোগ রয়েছে। তবে মাশরাফি জিম্বাবুয়ে সিরিজকেই প্রাধান্য দিচ্ছেন।
 
“বিপিএলে বিদেশি বড়জোর দুইজন বোলারকে খেলানো হবে। কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে তাদের সেরা পাঁচ জন বোলারের মুখোমুখি হচ্ছেন। আন্তর্জাতিক ক্রিকেট অনেক কঠিন। তাই একটা পার্থক্য থাকেই। তাই সব দিক মিলিয়েই আমাদের ভাবতে হবে।”

কন্যা সন্তানের বাবা হওয়ায় স্ত্রীর পাশে থাকতে দলে নেই সাকিব আল হাসান। ইনজুরিতে দলের বাইরে আছেন হালের সেনসেশন সৌম্য সরকার। এছাড়াও দুই গতিতারকা তাসকিন এবং রুবেলও ইনজুরিতে।

তাদের ছাড়া কম্বিনেশন কিভাবে সম্ভব এমন প্রশ্নে মাশরাফি বলেন, “সাকিব থাকলে কাজটা সহজ হতো। সৌম্য, তাসকিন, রুবেল সবাই তাদের সেরা সময়ে আছে। তবে মূল ব্যপার হলো সঠিক সময়ে সঠিক খেলোয়াড় খেলানো। এই কম্বিনেশন গড়তে চাই। যেহেতু টি-টোয়েন্টিতে আমরা সফল না তাই এই দুইটা ম্যাচ আমাদের খুব গুরুত্বপূর্ণ। ওরা নেই তাই আমাদের সুযোগ এসেছে অন্যদের খেলিয়ে দেখার।” 


আরটি/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।