খালেদার বিরুদ্ধে পরবর্তী সাক্ষ্য ১৯ নভেম্বর


প্রকাশিত: ১২:১৫ পিএম, ১২ নভেম্বর ২০১৫

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় আগামী ১৯ নভেম্বর মামলার পরবর্তী তারিখ ধার্য করেছেন আদালত। বৃহস্পতিবার মামলার জেরা ও সাক্ষ্য গ্রহণ শেষে এ তারিখ ধার্য করেন আদালত।

জানা যায়, বৃহস্পতিবার দুইজন সাক্ষীর জবানবন্দি গ্রহণ করা হয়েছে। তারা দুজন দুর্নীতি দমন কমিশনের ২১ ও ২২ নম্বর সাক্ষী। এছাড়া একজন সাক্ষীর জেরার কার্যক্রম শেষ করা হয়েছে। এ নিয়ে মামলায় মোট ২২ জন সাক্ষী জবানবন্দি গ্রহণ শেষ হলো। তাদের মধ্যে ১৯ জনের জেরার কার্যক্রমও শেষ করা হয়েছে।

দুদকের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাও একই বিশেষ আদালতে চলছে। চিকিৎসার জন্য দেশের বাইরে আছেন মামলার অন্যতম প্রধান অভিযুক্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ফলে তার অনুপস্থিতিতেই সাক্ষ্যগ্রহণ ও জেরা অনুষ্ঠিত হয়। খালেদা জিয়ার পক্ষে সাক্ষীদের জেরার জন্য সময় চেয়ে আবেদন করেন অ্যাডভোকেট সানাউ্ল্লা মিয়া। আদালত সেসব আবেদন মঞ্জুর করেন।

বৃহস্পতিবার ঢাকার বকশীবাজার এলাকার উমেষ দত্ত রোডে আলিয়া মাদ্রাসা প্রাঙ্গণে স্থাপিত অস্থায়ী তৃতীয় বিশেষ আদালতের বিচারক আবু আহমেদ জমাদার এই আদেশ দেন। দুদকের পক্ষে ছিলেন মোশাররফ হোসেন কাজল।

আদালতে আজ (বৃহস্পতিবার) জেরা করা হয় গত ৫ নভেম্বর জবানবন্দি পেশকারী ১৯ নম্বর সাক্ষীকে। খালেদা জিয়ার পক্ষে সাক্ষীদের জেরা করেন সিনিয়র আইনজীবী আবদুর রেজাক খান। আদালতে আসামি জিয়াউল ইসলাম মুন্নার পক্ষে অ্যাডভোকেট আমিনুল ইসলাম এবং মুনিরুল ইসলামের পক্ষে জেরা করেন আখতারুজ্জামান। এ সময় আদালতে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট জাকির হোসেন ভূইয়া, ব্যারিস্টার একেএম এহসানুর রহমান, অ্যাডভোকেট তাহেরুল ইসলাম তৌহিদ প্রমুখ।

উল্লেখ্য, জিয়া চ্যারিটেবল ট্রাষ্টের নামে অবৈধভাবে অর্থ লেনদেনের অভিযোগ এনে খালেদা জিয়াসহ চারজনের নামে ২০১১ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় মামলা দায়ের করেন দুদকের সহকারী পরিচালক হারুনুর রশিদ। পরে ২০১২ সালের ১৬ জানুয়ারি এ মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

গত ১৯ মার্চ দুই মামলায় খালেদা জিয়া ও তার বড় ছেলে বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অন্য আসামিদের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করে ঢাকার বিশেষ জজ আদালত-৩। জিয়া অরফানেজ ট্রাস্টের নামে দুর্নীতির অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় দুদক মামলা দায়ের করে। এ মামলায় ২০০৯ সালের ৫ আগস্ট দুদক অভিযোগপত্র দাখিল করেন।

এফএইচ/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।