টানা পতনের পর ঊর্ধ্বমুখী পুঁজিবাজার


প্রকাশিত: ০৬:০৩ এএম, ১২ নভেম্বর ২০১৫

টানা ছয় কার্যদিবস দরপতনের পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। বেড়েছে সব ধরণের সূচক ও লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর। তবে দুই স্টক এক্সচেঞ্জেই টাকার অংকে লেনদেনে অনেকটা ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। এর আগে গত ৪ নভেম্বর থেকে টানা ছয় কার্যদিবস দরপতন হয়েছে শেয়ারবাজারে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় সকাল সাড়ে ১১টায় প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে চার হাজার ৪০২ পয়েন্টে এবং শরিয়া সূচক ডিএসইএস ৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৩ পয়েন্ট ও ডিএস ৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৬৭৭ পয়েন্টে। আর টাকায় লেনদেন হয়েছে ৬৭ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭১টির, কমেছে ৩৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৪৪ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১৭৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ১২২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ৩১ টির আর অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩ কোটি টাকা।

এসআই/জেডএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।