সু চিকে প্রেসিডেন্টের অভিনন্দন


প্রকাশিত: ১২:১৮ পিএম, ১১ নভেম্বর ২০১৫

মিয়ানমারের ঐতিহাসিক নির্বাচনে অভাবনীয় জয় পাওয়ায় গণতন্ত্রপন্থী নেত্রী ও ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান অং সান সু চিকে অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট থেইন সেইন। খবর বিবিসির।

দেশটির নির্বাচন কমিশন এখন পর্যন্ত ৪০ শতাংশ আসনের ফলাফল ঘোষণা করেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী ১৬৩ আসনে এনএলডির প্রার্থীরা জয় পেয়েছে। এছাড়া সেনা সমর্থিত ক্ষমতাসীন ইউএসডিপি মাত্র ১০টি আসনে জয় পেয়েছে। এর মধ্যে সু চির নেতৃত্বাধীন এনএলডির প্রার্থীরা ৯০ শতাংশ ভোট পেয়েছেন। এদিকে সু চি দেশটির সেনাবাহিনীর প্রধান, প্রেসিডেন্ট ও স্পিকারের কাছে একটি চিঠি লিখেছেন। ওই চিঠিতে তিনি দেশের জাতীয় সংহতি নিয়ে আলোচনায় বসার আহ্বান জানান।

তবে সেনাপ্রধানের একজন মুখপাত্র বলেছেন, এ ধরনের আলোচনা একমাত্র চূড়ান্ত ফলাফল ঘোষণার পর হতে পারে।

নির্বাচনে ৪৯৮ আসনের বিপরীতে ছয় হাজারেরও বেশি প্রার্থী এবং ৯১ টি রাজনৈতিক দল অংশ নিয়েছে। দেশটির সব রাজনৈতিক দলের অংশগ্রহণে এই প্রথম পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১৯৯০ সালে দেশটিতে অনুষ্ঠিত নির্বাচনে এনএলডি ব্যাপকভাবে জয়লাভ করলেও ক্ষমতায় যেতে পারেনি। তৎকালীন সেনাশাসক সু চিকে দীর্ঘদিন ধরে গৃহবন্দী করে রাখে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।