রাষ্ট্রপতি চীন সফরে


প্রকাশিত: ০৩:৪১ এএম, ০৭ নভেম্বর ২০১৪

এশিয়া-প্রশান্ত মহাসাগর অর্থনৈতিক সহযোগিতা (এ্যাপেক)-এর সিইও শীর্ষ সম্মেলনে যোগ দিতে চীনের রাজধানী বেইজিংয়ের উদ্দেশে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। শুক্রবারের প্রথম প্রহরে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইটে রাষ্ট্রপতি চীন রওনা হন।

‘ডায়ালগ অন স্ট্রেনদেনিং কানেকটিভিটি পার্টনারশিপ’ শীর্ষক সংলাপে যোগ দিতে রাষ্ট্রপতি চীনের প্রেসিডেন্টের আমন্ত্রণে এই সফরে গেলেন। আঞ্চলিক সহযোগিতার বিভিন্ন বিষয় নিয়ে অনুষ্ঠেয় ওই সংলাপে মিয়ানমার, মঙ্গোলিয়া, কম্বোডিয়া, তাজিকিস্তানসহ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানরা অংশ নিচ্ছেন। ৯ নভেম্বর অ্যাপেক সম্মেলনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। তিনি কয়েকটি নন-এ্যাপেক এশিয় দেশের সঙ্গে ‘যোগাযোগ অংশীদারিত্ব জোরদারকরণ’ শীর্ষক সংলাপে ভাষণ দেবেন বলেও আশা করা হচ্ছে। সম্মেলনের ফাঁকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং মিয়ানমারের প্রেসিডেন্ট উ থেইন সেইন এর সঙ্গে আবদুল হামিদের দ্বিপক্ষীয় বৈঠকের কর্মসূচি বয়েছে। ১১ নভেম্বর চীন থেকে দেশে ফেরার পথে রাষ্ট্রপতি নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর যাবেন।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাষ্ট্রপতিকে বিদায় জানাতে মন্ত্রিসভার সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।