এনায়েতুল্লাহ খানের দশম মৃত্যুবার্ষিকী আজ


প্রকাশিত: ০৭:০২ এএম, ১০ নভেম্বর ২০১৫

দৈনিক নিউ এজ পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক এবং সাপ্তাহিক হলিডের প্রধান সম্পাদক এনায়েতুল্লাহ খানের দশম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। বাংলাদেশের নির্ভীক সাংবাদিকতার পথিকৃৎ এনায়েতুল্লাহ খান কানাডার টরেন্টো ২০০৫ সালের ১০ নভেম্বর ক্যান্সার আক্রান্ত হয়ে ৬৬ বছর বয়সে মারা যান।

সাংবাদিকতার জন্য একুশে প্রদকপ্রাপ্ত এনায়েতুল্লাহ খানের সাংবাদিকতার বর্ণাঢ্য কর্মজীবন শুরু হয় ২০ বছর বয়সে। ১৯৫৯ সালে পাকিস্তান অবজারভার প্রতিবেদক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৬৫ সালে ইংরেজি সাপ্তাহিক হলিডে প্রতিষ্ঠা করেন। ১৯৭৫ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ টাইমসের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ২০০৩ এর জুনে তিনি বের করেন জাতীয় ইংরেজি দৈনিক নিউ এজ।

সাংবাদিকতা ছাড়াও তিনি বাংলাদেশের মন্ত্রী (১৯৭৭-৭৮) এবং রাষ্ট্রদূত (চীন, দক্ষিণ কোরিয়া, কম্বোডিয়া, মিয়ানমার ১৯৮৪-১৯৮৯) হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৩৯ সালের ২৫ মে ময়মনসিংহে জন্ম গ্রহণ করেন তিনি। পাকিস্তানের জাতীয় সংসদের সাবেক স্পিকার বিচারপতি মরহুম আবদুল জব্বার খানের তৃতীয় সন্তান ছিলেন এনায়েতুল্লাহ খান।

এনায়েতল্লাহ খান ১৯৭৩-৭৬ সালে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি এবং ১৯৮৪-৮৫ সালে ঢাকা ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করেন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে পারিবারিক ও প্রাতিষ্ঠানিকভাবে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। এসবের মধ্যে রয়েছে দোয়া, মিলাদ মাহফিল, আলোচনা সভা প্রভৃতি।

জেডএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।