সু চিকে প্রধানমন্ত্রীর অভিনন্দন


প্রকাশিত: ০৫:০৪ পিএম, ০৯ নভেম্বর ২০১৫

মিয়ানমারের জাতীয় নির্বাচনে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেটিক দলের জয়ে এর চেয়ারপারসন অং সান সু চিকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার রাতে এক বার্তায় তিনি সু চিকে অভিনন্দন জানিয়েছেন বলে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়।

উল্লেখ্য, আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার আগেই মিয়ানমারের পার্লামেন্ট নির্বাচনে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) কাছে পরাজয় মেনে নিয়েছে ক্ষমতাসীন সেনা সমর্থিত ইউনিয়ন অ্যান্ড সলিডারিটি পার্টি (ইউএসডিপি)।

সোমবার ইউএসডিপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হতাই উউ পরাজয় স্বীকার করেন। ফলে দেশটিতে পাঁচ দশকের বেশি সময় ধরে চলা সেনা শাসনের অবসান ঘটলো। একই সঙ্গে দেশটিতে সু চির নেতৃত্বে গণতন্ত্রের নবযাত্রা শুরু হলো।

রোববার স্থানীয় সময় সকাল ৬টায় শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত কোনো ধরনের বিশৃঙ্খলা ছাড়া দেশটিতে ভোটগ্রহণ সম্পন্ন হয়। মিয়ানমারের এবারের নির্বাচনে ৪৯৮ আসনের বিপরীতে ছয় হাজারেরও বেশি প্রার্থী এবং ৯১ টি রাজনৈতিক দল অংশ নিয়েছে।

এর মধ্যে দেশটির সংবিধান অনুযায়ী ১১০ আসন সেনাবাহিনীর জন্য সংরক্ষিত। তবে নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হয় সেনা সমর্থিত ক্ষমতাসীন ইউনিয়ন সলিডারিটি পার্টি ও এনএলডির মধ্যে।

এসএ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।