উগান্ডায় যৌন হয়রানির অভিযোগে ১৫ সেনা প্রত্যাহার


প্রকাশিত: ০২:০৫ পিএম, ০৬ নভেম্বর ২০১৪

সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়নের সদস্য হিসেবে কর্মরত ১৫ জ্যেষ্ঠ সেনা কমান্ডারকে প্রত্যাহার করেছে উগান্ডা। দেশটির সেনাবাহিনীর বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে আলজাজিরা।

এতে বলা হয়, সোমালিয়া যুদ্ধে আফ্রিকান ইউনিয়ন সেনাদের মানবাধিকার লঙ্ঘন নিয়ে সম্প্রতি যে প্রতিবেদন প্রকাশ করেছে হিউম্যান রাইটস ওয়াচ, তারই ভিত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছে উগান্ডা সেনাবাহিনী।

উগান্ডার প্রতিরক্ষা ও সেনাবাহিনীর এক মুখপাত্র প্যাডি আনকান্ডা বলেছেন, শুধু যৌন হয়রানি নয়, অন্যান্য অভিযোগেও সেনা কমান্ডারদের প্রত্যাহার করা হয়েছে। এ সবই অভিযোগ। আমরা তদন্ত করছি। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আমরা বলতে পারছি না, তারা যৌন হয়রানিতে জড়িত ছিল কি না। তবে তার আগ পর্যন্ত তাদেরকে সাসপেন্ড করা হয়েছে।

নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে বলা হয়েছে, সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়নের সেনাক্যাম্পে অসুস্থ শিশুদের জন্য মায়েরা সাহায্য চাইতে গেলে তাদেরকে যৌনমিলনে বাধ্য করে সেনা সদস্যরা। আফ্রিকান ইউনিয়নকে আর্থিক সহায়তা দেয় জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।