অভ্যন্তরীণ গ্রিডের ত্রুটির কারণে বিদ্যুৎ বিপর্যয়


প্রকাশিত: ১২:৫৩ পিএম, ০৬ নভেম্বর ২০১৪

অভ্যন্তরীণ গ্রিডে ত্রুটির কারণে দেশের ইতিহাসে সবচেয়ে বড় বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বৃহস্পতিবার সন্ধ্যায় বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি সম্পদ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

জাতীয় গ্রিড বিপর্যয়ের কারণে ১ নভেম্বর প্রায় ১১ ঘণ্টা বিদ্যুৎহীন থাকার বিষয়ে প্রাথমিক তদন্ত প্রতিবেদন সংবাদ সম্মেলনে তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, তদন্তে গঠিত কমিটি বিদ্যুৎ বিপর্যয়ের প্রাথমিক তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। প্রাথমিক তদন্ত প্রতিবেদনে দেখা গেছে, আমাদের নিজস্ব গ্রিডে ত্রুটির কারণেই বিদ্যুৎ বিপর্যয় হয়েছে। তবে আমরা আরও গভীরভাবে তদন্ত করব।

তিনি আরও বলেন, প্রাথমিক তদন্তের ভিত্তিতে নিশ্চিত হওয়া গেছে ভারত অংশে নয় বরং বাংলাদেশের জাতীয় গ্রিডে সমস্যা। প্রেটেকশন সিস্টেম কাজ করেছিল বলেই আমরা অনেক বড় বিপদ থেকে বেঁচে গেছি। আমাদের সতর্ক হতে হবে।

বিদ্যুৎ সচিব বলেন, আমাদের অনেক পুরনো প্লান্ট আছে, যেগুলো এখনো আধুনিকায়ন করা হয়নি। এ কারণে সমস্যা সমাধান করতে আনেক বিলম্ব হয়েছে।

উল্লেখ্য, গত ১ নভেম্বর সকালে সারাদেশ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়লে কুষ্টিয়ার ভেড়ামারা উপকেন্দ্রে ত্রুটির কথা প্রথমেই বলেছিলেন ওই কেন্দ্রের এক প্রকৌশলী। ভারত থেকে আমদানি করা বিদ্যুৎ ওই কেন্দ্রের মাধ্যমেই বাংলাদেশের গ্রিডে যোগ হয়। ওই দিনই গঠিত সাত সদস্যের এই তদন্ত কমিটির সদস্যরা ভেড়ামারা উপকেন্দ্রও পরিদর্শন করেন। সেইসঙ্গে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রও পরিদর্শন করেন তারা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।