দেশের পোশাক কারখানার ৮০ শতাংশই নিরাপদ


প্রকাশিত: ০৪:৫৩ এএম, ০৯ নভেম্বর ২০১৫
ফাইল ছবি

বাংলাদেশের পোশাক কারখানা ভবনগুলোর ৮০ শতাংশই নিরাপদ বলে জানিয়েছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর। প্রায় দুই বছর ধরে দেশের পোশাক খাতের কারখানাগুলোর কর্ম-পরিবেশ নিয়ে সরকার, আন্তর্জাতিক শ্রম সংস্থা এবং বিক্রেতাদের জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্স পরিদর্শন চালিয়ে আসছে, যা আজ (সোমবার) শেষ হচ্ছে। খবর- বিবিসি`র।

জানা যায়, নিরীক্ষা দল চারটি রংয়ে ভাগ করে এ পরিদর্শন চালানো হয়। সবুজ ও হলুদ রংয়ের মানদণ্ডকে সম্পূর্ণ নিরাপদ এবং অল্প সংস্কার প্রয়োজন এমন ধরা হয়েছে। এছাড়া অ্যাম্বার বা পীত রংয়ের প্রতীক দিয়ে তার ব্যপক সংস্কার দরকার, আর লাল রং দিয়ে ঐ কারখানা বিপজ্জনক বলে বোঝানো হয়।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক সাঈদ আহমেদ বলেছেন, ত্রিপক্ষীয় নিরীক্ষায় চার ধরণের মানদণ্ড ঠিক করে কারখানাগুলোতে পরিদর্শন চালানো হয়। এর বাইরে বিপজ্জনক হওয়ায় ছয়টি কারখানা বন্ধ করে দেয়া হয়েছে।

রানা প্লাজায় ধস ও তারও আগে তাজরীন গার্মেন্টসে অগ্নিকাণ্ডে শত শত পোশাক শ্রমিক নিহত হবার প্রেক্ষাপটে বাংলাদেশের সরকার, আন্তর্জাতিক শ্রম সংস্থা বা আইএলও এবং বিদেশি ক্রেতাদের দুটি জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্স দেশটির সাড়ে তিন হাজার পোশাক কারখানাকে ভাগ করে নিয়ে এই পরিদর্শন শুরু করে। আজ  (সোমবার) পনেরো শত কারখানার পরিদর্শন প্রতিবেদন প্রকাশ করা হবে।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।