আকাশে রহস্যময় আলোয় ক্যালিফোর্নিয়ায় আতঙ্ক


প্রকাশিত: ১০:২৬ এএম, ০৮ নভেম্বর ২০১৫

আকাশে রহস্যময় একটি আলো দেখে শনিবার রাতে আতঙ্কিত হয়ে পড়ে ক্যালিফোর্নিয়াবাসী। তবে কয়েক ঘণ্টার মধ্যেই এ বিষয়ে বিস্তারিত জানানো হলে তারা আশ্বস্ত হন। শনিবার রাতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে এ ঘটনা ঘটেছে। খবর বিবিসির।

অরেঞ্জ কাউন্টি ও এর আশপাশের এলাকার আকাশে দ্রুত গতির একটি বড় ধরনের আলো দেখা যায়। পরে এই আলোর উৎপত্তি নিয়ে অনলাইনে ব্যাপক আলোচনা শুরু হয়। অনেকেই আলোর উৎসটিকে নিউক্লিয়ার বোমা বা ধেয়ে আসা ধূমকেতু ভেবে আতঙ্কিত হয়ে পড়েন।

তবে অরেঞ্জ কাউন্টি শেরিফ জানিয়েছে, ক্যালিফোর্নিয়ার উপকূল থেকে নৌবাহিনীর পরীক্ষামূলক উৎক্ষেপণের কারণে ওই আলো তৈরি হয়েছে। ওই এলাকায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর তৎপরতার বিষয়ে বেসামরিক বিমান পরিবহন কর্মকর্তারাও সতর্ক করেছিলেন।

অনলাইনে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, উজ্জ্বল একটি অগ্নিগোলক উপরের দিকে উঠছে। পরে নীল রংয়ের কোনাকৃতি একটি বড় ধরনের ঝলক দেখা যায়।

শুক্রবার যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বেসামরিক পরিবহন প্রশাসন (এফএএ) লস এঞ্জেলেস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রাতে উঠা-নামা করা বিমানগুলোকে বিমানবন্দরের পশ্চিম দিকের প্রশান্ত মহাসাগরের উপর দিয়ে যাতায়াত করতে নিষেধ করা হয়েছিল। এই বিমানবন্দরটি যুক্তরাষ্ট্রের দ্বিতীয় ব্যস্ততম আন্তর্জাতিক বিমানবন্দর।

কেন বিমানগুলোকে প্রশান্ত মহাসাগরের ওই নির্দিষ্ট এলাকাটি এড়িয়ে যেতে বলা হয়েছে তা প্রকাশ করেনি এফএএ। তবে শুক্রবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ওই এলাকায় সামরিক তৎপরতা চলতে পারে বলে ইঙ্গিত দেয়া হয়েছিল।

দ্য সান ডিয়াগো ইউনিয়ন-ট্রিবিউন জানিয়েছে, লোকজন পুলিশকে ফোন করে আগ্নিশিখাটিকে ‘ধুমকেতু’, ‘নিউক্লিয়ার বোমা’ ইত্যাদি অভিহিত করে তাদের আতঙ্ক প্রকাশ করতে থাকে। পরে বিষয়টি পরিস্কার করে জানানো হলে তারা শান্ত হয়।

এসআইএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।