মেট্রোরেলের কারণে সৃষ্ট জনদুর্ভোগ মেনে নেওয়ার আহ্বান


প্রকাশিত: ১২:২৭ পিএম, ০৭ নভেম্বর ২০১৫

রাজধানীতে মেট্রোরেল ও অ্যালিভেটেড এক্সপ্রেস নির্মাণের কারণে যে জনদুর্ভোগ হবে বৃহৎ স্বার্থে রাজধানীবাসীকে তা মেনে নেওয়া আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
 
শনিবার তেজগাঁওয়ে সড়ক ও জনপথ অধিদফতরের প্রধান কার্যালয় ‘সড়ক ভবন’ এর নির্মাণ কাজ উদ্বোধনকালে মন্ত্রী এ আহ্বান জানান।   

ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেল ও অ্যালিভেটেড এক্সপ্রেস নির্মাণের কাজ শুরু হয়েছে। রাস্তায় কাজের ফলে রাজধানীবাসীকে কিছুদিন কষ্ট শিকার করতে হবে। এজন্য দুঃখ প্রকাশ করে নগরবাসীকে তা মেনে নিতে বলেন। তবে মগবাজার টু মালিবাগ এবং গুলিস্তানের মেয়র হানিফ ফ্লাইওভার তৈরির ক্ষেত্রে যত দুর্ভোগ হয়েছে এখানে ততটা হবে না বলে আশ্বাস দেন মন্ত্রী।

তিনি বলেন, পদ্মা সেতু, মেট্রোরেল ও অ্যালিভেটেড এক্সপ্রেসসহ বড় বড় প্রকল্পের কাজ আগামী ২০১৮ থেকে ১৯ সালের মধ্যে শেষ হবে। আমি আশা করছি আগামী ২০১৯ সালের মধ্যে জনগণ নগরীর অসহনীয় যানজট থেকে মুক্তি পাবে।

metro
মন্ত্রী জানায়, আদালতের নির্দেশে সড়ক ভবন ছেড়ে দিয়েছিলাম। দীর্ঘ দিন আমরা অস্থায়ীভাবে আছি। ভবনটি নির্মাণ হলে আমাদের নিজস্ব ঠিকানা হবে। কর্মীরা কাজ করার পরিবেশ পাবে। তেজগাঁয় সড়ক ও জনপথ অধিদফতরের নিজস্ব জায়গায় ভবনটি নির্মিত হচ্ছে। ভবনটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৪৫ কোটি ৬৫ লাখ টাকা এবং এর বাস্তবায়নকাল ধরা হয়েছে ৩ বছর। ২০১৮ সালের জুন মাসে এর নির্মাণ কাজ শেষ হবে। দাতা সংস্থা এশিয়ান ডেভলাপমেন্ট ব্যাংক (এডিবি) প্রকল্পটির অর্থায়ন করছে। ভবনটির উচ্চতা হবে ৪৬ দশমিক ৫ মিটার অর্থাৎ ১২তলা ভবনের সমান।

মসজিদ ও ২শ টি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থাসহ ভবনটিতে থাকবে লাইব্রেরি, বিভিন্ন আকারের কনফারেন্স রুম, অফিসার্স লাউঞ্জ, ৮শ আসনের অডিটোরিয়াম, সেমিনার হল, রেস্ট হাউজ, পাবলিক প্লাজা, ক্যাফেটেরিয়া, অডিও ভিজুয়াল হল, ডে-কেয়ার সেন্টার।

অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রণালয়ের সচিব এস এ এম সিদ্দিক, প্রধান প্রকৌশলী ফিরোজ ইকবালসহ মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসআই/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।