টোলমুক্ত হচ্ছে না দৌলতদিয়াসহ তিনটি ঘাট


প্রকাশিত: ০৮:৪৩ এএম, ১২ জুলাই ২০১৪

ইজারায় আইনগত জটিলতায় মাদারীপুরের কাওড়াকান্দি, মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট টোলমুক্ত হচ্ছে না বলে জানিয়েছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।

শনিবার বেলা ১১টায় মাদারীপুর সার্কিট হাউজে জেলার উন্নয়ন সংশ্লিষ্ট জেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে চলমান উন্নয়ন কর্মকান্ড নিয়ে আলোচনা শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

নৌমন্ত্রী বলেন, তিনটি ঘাটে প্রবেশ ফি আদায়ের জন্য যে ইজারা হচ্ছে। তা বাতিলের জন্য আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম। এরই মধ্যে তা কার্যকরের জন্যে নির্দেশনাও দিয়েছিলাম। কিন্তু এতে সমস্যাও দেখা দিয়েছে, তা হচ্ছে ইতোপূর্বে এক বছরের জন্যে যে ইজারা দেয়া হয়েছে। সেই ইজারা মূল্যও পরিশোধ করেছে ইজারাদাররা। এই জায়গাটায় একটু আইনগত সমস্যা রয়েছে। ফলে ১৫ জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে না। তবে আগামীতে অফিস খুললেই আমরা আবার সিদ্ধান্ত নিয়ে কার্যকর ব্যবস্থা নিবো। আশা করছি ঈদের আগেই তিনটি ঘাট টোলমুক্ত করা হবে।

মন্ত্রী আরও জানান, প্রতিটি লঞ্চ এখন যেমন একবার ট্রিপ দেয়। ঈদের সময় তারা ডাবল ট্রিপ দিবে। সন্ধ্যায় ঢাকা থেকে চলে আসবে যেসব লঞ্চ। আবার তারা সকাল থেকে ট্রিপ দিবে। এই ডাবল ট্রিপ দেয়ার ফলে যাত্রীদের বাড়ি ফেরা কিছুটা আরামদায়ক হবে।

এছাড়া, একটি স্ট্রিমার দিয়ে যাত্রী পারাপার করা হবে। আগামী কোরবানীর ঈদের আগে আরো তিনটি স্ট্রিমার নদীতে নামানো হবে।

অতিরিক্ত জেলা প্রশাস রাহেদ হোসেনের সভাপতিত্ব এসময় উপস্থিত ছিলেন, পুলিশ সুপার খোন্দকার ফরিদুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান পাভেলুর রহমান শফিক খান, ভাইস চেয়ারম্যান সাহাবুদ্দিন হাওলাদার প্রমুখ।

উল্লেখ্য, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে নিরাপদ নৌযান চলাচল ও যাত্রী নিরাপত্তা নিশ্চিতে গত ৬ জুলাই রোববার নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সভায় ঘাটের ইজারা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।