জাতীয় ‌‘এ’ দাবায় শীর্ষে সাইফুল-রাজীব-দেবরাজ


প্রকাশিত: ০৬:০০ পিএম, ০৪ নভেম্বর ২০১৫

সাইফ পাওয়ারটেক ৪১তম জাতীয় ‘এ’ দাবা চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় রাউন্ডের খেলা শেষে বাংলাদেশ নৌবাহিনীর গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব, তিতাস ক্লাবের ফিদে মাস্টার দেবরাজ চ্যাটার্জী ও সিলেটের সাইফুল ইসলাম চৌধুরী পূর্ণ দুই পয়েন্ট করে নিয়ে মিলিতভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন।

বুধবার জাতীয় ক্রীড়া পরিষদের এনএসসি টাওয়ার অডিটোরিয়াম লাউঞ্জে অনুষ্ঠিত দ্বিতীয় রাউন্ডের খেলায় রাজীব ঢাকা মোহামেডান স্পোটিরং ক্লাব লিমিটেডের আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিলকে, দেবরাজ নৌবাহিনীর মাহতাব উদ্দিন আহমেদকে এবং সাইফুল নৌবাহিনীর ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলামকে পরাজিত করেন।

রাজীব সাদা ঘুঁটি নিয়ে শাকিলের সিসিলিয়ান ডিফেন্সের বিরুদ্ধে খেলেন, ড্রাগন বিশ্লেষণ ধারার খেলায় রাজীব ৩১ চালের মাথায় জয়ী হন। দেবরাজ কালো ঘুঁটি নিয়ে কিংস ইন্ডিয়ান ডিফেন্স অবলম্বন করে পেনভ বিশ্লেষণ ধারার খেলায় ৩৮ চালে মাহতাবের বিরুদ্ধে জয়ী হন। সাইফুল কালো ঘুঁটি নিয়ে আমিনের সিমিট্রিক্যাল ইংলিশ ওপেনিংয়ের বিরুদ্ধে খেলে ৪৩ চালে জয়ী হন।

গতবারের চ্যাম্পিয়ন নৌবাহিনীর গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান ও গ্র্যান্ড মাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব, গতবারের রানার-আপ ঢাকা মোহামেডানের গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ ও লিওনাইন চেস ক্লাবের ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ দেড় পয়েন্ট করে নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন।

দ্বিতীয় রাউন্ডের খেলায় জিয়া নিজ দলের ফিদে মাস্টার মোহাম্মদ জাবেদকে পরাজিত করেন। রাকিব পরাগের সঙ্গে এবং নিয়াজ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিনের সাথে ড্র করেন।

জিয়া কালো ঘুঁটি নিয়ে কুইনস গ্যাম্বিট ডিকলাইনড পদ্ধতির খেলায় ২৬ চালে জাভেদের বিরুদ্ধে জয়ী হন। রাকিব সাদা ঘুঁটি নিয়ে কুইনস গ্যাম্বিট একসেপটেড পদ্ধতির খেলায় ৩০ চালে পরাগের সঙ্গে ড্র করেন। নিয়াজ কালো ঘুঁটি নিয়ে পার্ক ডিফেন্স পদ্ধতিতে খেলে ৯ চালে মিনহাজের সাথে ড্র করে নেন।

নৌবাহিনীর ফিদে মাস্টার তৈয়বুর রহমান তিতাস ক্লাবের ফিদে মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমানকে পরাজিত করেন। তৈয়ব সাদা ঘুঁটি নিয়ে কুইনস পন ওপেনিংয়ের খেলায় ৪৪ চালে জয়ী হন।

বৃহস্পতিবার বেলা ৩ টা হতে তৃতীয় রাউন্ডের খেলা শুরু হবে।

আরটি/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।