ঢাবিতে সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের স্বর্ণপদক প্রবর্তন


প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ০৪ নভেম্বর ২০১৫

ঢাকা বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস্ বিভাগে ‘সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের স্বর্ণপদক’ প্রবর্তন করা হয়েছে। এই স্বর্ণপদক প্রবর্তনের লক্ষ্যে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সহ-সভাপতি প্রমথ বড়ুয়া ৫ লাখ টাকার একটি চেক বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেন।

বুধবার উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়াসহ কয়েকজন শিক্ষক ও বৌদ্ধ সম্প্রদায়ের নেতারা উপস্থিত ছিলেন।

এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিবিএ ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্ত শিক্ষার্থীকে ‘সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের স্বর্ণপদক’ প্রদান করা হবে।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক স্বর্ণপদক প্রবর্তনে আর্থিক অনুদানের জন্য দাতাকে ধন্যবাদ জানান। তিনি বলেন, সমাজে মানবিক মূল্যবোধ প্রতিষ্ঠায় শুদ্ধানন্দ মহাথ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি সংঘনায়কের আদর্শ অনুসরণের মাধ্যমে সুনাগরিক হিসাবে গড়ে ওঠার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, শুদ্ধানন্দ মহাথের ১৯৩৮ সালের ১৫ জানুয়ারি চট্টগ্রাম জেলার পাদুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় গুরু হিসেবে তিনি সমাজে অহিংস, বন্ধুত্ব, সমতা ও সহমর্মিতার বাণী প্রচার করে যাচ্ছেন। এছাড়া, দেশে বৌদ্ধ সম্প্রদায়ের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও ধর্মীয় মূল্যবোধ সংরক্ষণের ক্ষেত্রেও তিনি ভূমিকা রেখে চলেছেন। তিনি দেশে অসংখ্য বৌদ্ধ মন্দির, অনাথ-আশ্রম, স্কুল, কলেজ, ক্লিনিক এবং হাসপাতাল প্রতিষ্ঠা করেছেন। বর্তমানে তিনি বিশ্ব বৌদ্ধ ভ্রাতৃত্ব সংঘের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

এমএইচ/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।