নামাজের প্রথম তাকবিরের ফজিলত


প্রকাশিত: ০৯:১০ এএম, ০৪ নভেম্বর ২০১৫

ইসলামে নামাজের গুরুত্ব অপরিসীম। আল্লাহ তাআলা নামাজের ব্যাপারে অনেক আয়াত নাজিল করেছেন। ঈমানের পরেই যার স্থান। যা ইসলামের পঞ্চ স্তম্ভের দ্বিতীয় স্তম্ভ। জামাআতে নামাজ শুরু করার প্রথম তাকবিরের রয়েছে অত্যাধিক ফজিলত। যাকে তাকবিরে উলা বলা হয়।

Namaj-Inne
তাকবিরে উলার ফজিলত সম্পর্কে হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি ৪০ দিন প্রত্যেক নামাজ নিয়মিতভাবে জামাআতের সঙ্গে এমনভাবে আদায় করবে যে, তার প্রথম তাকবির ছুটে যাবে না, তার জন্য দু’টি জিনিস থেকে অব্যহতির ফয়সালা করা হয়। এক. জাহান্নামের আগুন থেকে অব্যাহতি; দুই. মুনাফিকি থেকে অব্যাহতি ও হিফাজত।’ (তিরমিজি)

অর্থাৎ কোনো ব্যক্তি যখন ইখলাসের সঙ্গে আল্লাহর মহব্বতে ৪০ দিন ধরে পাঁচ ওয়াক্ত নামাজে ধারাবাহিকভাবে ইমামের তাকবির বলার সঙ্গে সঙ্গে তাকবিরে বলে নিয়ত করে নামাজ আদায় করে। সে ব্যক্তি জাহান্নাম থেকে মুক্ত এবং মুনাফিকি থেকেও মুক্ত। (সুবহানাল্লাহ!)

হে আল্লাহ! আপনি মুসলিম উম্মাহকে তাকবিরে উলার সহিত জামাআতে নামাজ পড়ার তাওফিক দান করুন। জাহান্নামের আগুন থেকে হিফাজত করুন। মুনাফিকির কাজগুলো থেকে হিফাজত করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।