শীর্ষ বিশ সহনশীল দেশের তালিকায় বাংলাদেশ


প্রকাশিত: ১১:০৭ এএম, ০৩ নভেম্বর ২০১৫

বিশ্বের সবচেয়ে সহনশীল দেশের তালিকার শীর্ষ বিশে জায়গা পেয়েছে বাংলাদেশ। ক্ষুদ্র নৃতাত্ত্বিক সংখ্যালঘু এবং অভিবাসীদের জন্য সহনশীল দেশের তালিকা তৈরির এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। খবর দ্য ইন্ডিপেনডেন্ট।

অর্থনীতি, শিক্ষা, ব্যক্তিগত স্বাধীনতা ও স্বাস্থ্যগত সুযোগ সুবিধাসহ আটটি দিক বিবেচনা করে সমীক্ষাটি পরিচালনা করা হয়েছে। তবে অভিবাসী এবং ক্ষুদ্র নৃতাত্ত্বিক সংখ্যালঘুদের জন্য সবচেয়ে সহনশীল দেশের শীর্ষ স্থান দখল করেছে কানাডা।

সমীক্ষায় যেসব দেশের জনগণ মনে করে তাদের দেশ  অভিবাসীদের জন্য সবচেয়ে ভাল জায়গা তার তালিকাও প্রকাশ করা হয়েছে। এ তালিকার ২০ নম্বরে রয়েছে বাংলাদেশ। কানাডার পরে যথাক্রমে শীর্ষস্থানে রয়েছে নরওয়ে, নিউজিল্যান্ড, আইসল্যান্ড এবং আয়ারল্যান্ড। প্রতিবেশি ভারত, পাকিস্তান এ তালিকায় বাংলাদেশের পেছনে রয়েছে।

অভিবাসীদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশের জায়গা পেয়েছে কম্বোডিয়া, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ইয়েমেন ও মিসর।

এছাড়া ক্ষুদ্র নৃতাত্ত্বিকদের জন্য সহনশীল দেশের তালিকায় শীর্ষ স্থানে রয়েছে সিঙ্গাপুর। এরপরেই রয়েছে উজবেকিস্তান, নিউজিল্যান্ড, সেনেগাল। এ বিভাগেও সহনশীল দেশের তালিকার পঞ্চম দখল করেছে কানাডা।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।