২০১৮ সাল থেকে থাকছে না প্রাথমিক সমাপনী পরীক্ষা


প্রকাশিত: ০৫:২০ এএম, ০২ নভেম্বর ২০১৫

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ২০১৮ সাল থেকে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণী পর্যন্ত হবে এবং তা হবে সম্পূর্ণ অবৈতনিক। তাই ওই বছর থেকে আর পঞ্চম শ্রেণিতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়ার সুযোগ থাকবে না। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত পরে জানানো হবে। রোববার থেকে শুরু হওয়া জেএসসি ও জেডিসি পরীক্ষা চলাকালে বিভিন্ন কেন্দ্র পরিদর্শনকালে তিনি কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, নকল ও প্রশ্নপত্র ফাঁস মুক্ত পরীক্ষা গ্রহণে সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে। সারাদেশে নির্বিঘ্নে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ পরীক্ষার মাধ্যমে ঝরেপড়া রোধ ও দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের পড়ালেখায় আগ্রহ ও আত্মবিশ্বাস বাড়ছে।

উল্লেখ্য, জেএসসি ও জেডিসি পরীক্ষায় এবার অংশ নিচ্ছে প্রায় ২৩ লাখ ২৬ হাজার শিক্ষার্থী। গত কয়েক বছর ছাত্রের সংখ্যা বেশি থাকলেও এবার ছাত্রীর সংখ্যা বেশি। এবছর ছাত্রীর সংখ্যা ছেলেদের চেয়ে ১ লাখ ৬০ হাজার বেশি। এবারো প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বেশি থাকছে। তারা শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর সহায়তায় পরীক্ষা দিতে পারছে। জেএসসি ও জেডিসি পরীক্ষায় বহুনির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রের দুটি অংশ মিলে ৩৩ পেলেই পাস বলে গণ্য হবে।

জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।