বিশ্বের প্রথম নিরামিষ ভোজী ফুটবল ক্লাব


প্রকাশিত: ০২:৫৮ এএম, ০২ নভেম্বর ২০১৫

ইংল্যান্ডের গ্লস্টারশায়ারের একটি ফুটবল ক্লাব ম্যাচের দিনের খাদ্য তালিকা থেকে গরুর দুধ বাদ দিয়েছে। ফরেস্ট গ্রীন রোভার্স নামের এই ক্লাবের চেয়ারম্যান ডেল ভিন্স একজন `ভেগান` - অর্থাৎ তিনি মাংস, দুধ, মধু বা ডিম - এরকম প্রাণিজ কোন খাবারই খান না। তারই অনুপ্রেরণায় এই পদক্ষেপ নিয়েছে ক্লাবটি। ফলে তারা বিশ্বের প্রথম "সম্পূর্ণ নিরামিষাশী ফুটবল ক্লাবে" পরিণত হলো বলে দাবি করছে। খবর-বিবিসি`র।

খবরে জানানো হয়, ২০১১ সাল থেকেই পর্যায়ক্রমে তারা ক্লাবের খাবার হিসেবে মাংস ও মাছ পরিবেশন করা বাদ দেয়। ওই বছরই তারা মাংসের বার্গার বিক্রি বাদ দেয়, আর এ বছর জুলাই মাস থেকে তারা মেনু থেকে বাদ দেয় মাছ জাতীয় খাবারও। আর এবার গরুর দুধ বিক্রি বন্ধের মধ্যে দিয়ে ভেগান হবার প্রক্রিয়া সম্পূর্ণ করলো তারা।

বিশ্বস্বাস্থ্য সংস্থা সম্প্রতি এক রিপোর্টে বলেছে, প্রক্রিয়াজাত করা মাংসের খাবার -অর্থাৎ সসেজ, বেকন, হ্যাম, সালামি বা বার্গার খাওয়া ক্যান্সারে আক্রান্ত হবার ঝুঁকির সঙ্গে সরাসরি সম্পর্কিত।

চেয়ারম্যান ডেল ভিন্স বলছেন, এই রিপোর্ট স্পষ্টভাবেই বলেছে যে মাংস খাওয়া মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং ক্যান্সোরের একটি বড় কারণ।

এ ফুটবল ক্লাবটি ইংল্যান্ডের ন্যাশনাল লিগে খেলে। তারা তাদের স্টেডিয়ামের ছাদে পরিবেশ-বান্ধব সৌর প্যানেল লাগিয়েছে এবং মাঠের ঘাসেও তারা কোন রাসায়নিক পদার্থ ব্যবহার করেন না।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।