বাবুর শাস্তির দাবিতে পরিচালক সমিতিতে অভিযোগ


প্রকাশিত: ১১:০২ এএম, ০১ নভেম্বর ২০১৫

ঢাকাই ছবিতে নকল চিত্রনাট্যের সম্রাট বলে খ্যাত আব্দুল্লাহ জহির বাবুর বিরুদ্ধে লিখিত অভিযোগ পত্র চলচ্চিত্র পরিচালক সমিতিতে পাঠানো হয়েছে। এটি পাঠিয়েছে বাবুর বাবা প্রয়াত চিত্র নাট্যকার ও পরিচালক জহিরুল হকের তিন সহকারী দেওয়ান নাজমুল, রেজা হাসমত ও সারোয়ার হোসেন।

আব্দুল্লাহ জহির বাবু ঢাকাই চলচ্চিত্রে নকল চিত্রনাট্য লেখার কারণে সমালোচিত হয়ে আসছেন অনেক আগে থেকেই। এবার সেটা আরো জোরালো হয়ে উঠেছে সম্প্রতি একটি অনলাইন পোর্টালকে দেওয়া সাক্ষাৎকারকে কেন্দ্র করে। সেখানে আব্দুল্লাহ জহির বাবু দাবি করেন, ‘বাংলাদেশের প্রথম ছবি থেকে শুরু করে সব ছবিই নকল।’

তার এমন মন্তব্যে নিন্দা ও প্রতিবাদের ঝড় বয়ে চলছে সর্বত্র। এরই ধারাবাহিকতায় পরিচালক সমিতিতে আব্দুল্লাহ জহির বাবুর বিরুদ্ধে পাঠানো হলো অভিযোগ পত্র।

জহির বাবুর বাবা জহিরুল হক ছিলেন স্বনামধন্য পরিচালক। এই পরিচালকের তিন সহযোগী দেওয়ান নাজমুল, রেজা হাসমত, সারোয়ার হোসেন গেল ৩১ অক্টোবর দুপুরে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির কার্যালয়ে অভিযোগপত্রটি পেশ করেন।

পরিচালক সমিতিরি সাধারণ সম্পাদক বরাবর লেখা অভিযোগপত্রে তারা আব্দুল্লাহ জহির বাবুর এমন মন্তেব্যের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে তার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করেছেন।

এদিকে পরিচালক সমিতি থেকে জানানো হয়েছে, তারা এই লিখিত অভিযোগ পত্রটি হাতে পেয়েছেন। এখানে আব্দুল্লাহ জহির বাবুর আপত্তিজনক মন্তব্যের কারণে তার উপযুক্ত শাস্তি দাবি করে তাকে চলচ্চিত্রে অবাঞ্চিত ঘোষণা করার দাবি করা হয়েছে। এ বিষয়ে শিগগিরই আলোচনায় বসে সন্তোষজনক সিদ্ধান্ত নেয়া হবে।

প্রসঙ্গত, চলচ্চিত্রাঙ্গনে আব্দুল্লাহ জহির বাবুর আত্মপ্রকাশ ঘটে ‘রানী কেন ডাকাত’ ছবির চিত্রনাট্য লিখে। এই ছবিটি ঢাকাই ছবির ইতিহাসে অশ্লীল ছবির কালো অধ্যায় হয়ে আছে। দীর্ঘদিন ধরে ভারতসহ নানা দেশের চলচ্চিত্র থেকে গল্প চুরি করে চিত্রনাট্য লিখা বাবুকে অনেকেই ‘নকল বাবু’ বলে সম্বোধন করেন।

এলএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।