চোরাগোপ্তা হত্যার রহস্য উৎঘাটনে সময় লাগে : আইনমন্ত্রী


প্রকাশিত: ০৬:২০ এএম, ০১ নভেম্বর ২০১৫
ফাইল ছবি

চোরাগোপ্তা হত্যার রহস্য উৎঘাটন করতে সময় লাগে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। রোববার যুগ্ম ও জেলা জজদের ট্রেনিং অনুষ্ঠান উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি মন্তব্য করেন।

নিহত প্রকাশক ফয়সাল আরেফিন দীপনের বাবা অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক ‘বিচারহীনতার সংস্কৃতির জন্য এ হত্যা ঘটছে’ -বলে যে মন্তব্য করেছে সে সম্পর্কে সাংবাদিকরা আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, চোরাগোপ্তা হত্যার রহস্য উৎঘাটন করতে সময় লাগে, আমাদের এ সময় দিতে হবে।

আইনমন্ত্রী বলেন, গতকালের ঘটনায় আমি অত্যন্ত মর্মাহত, দুঃখ প্রকাশ করার মত ভাষা আমার জানা নেই।  কোন আদালতে বিচার হবে সেটা বড় বিষয় নয়, দ্রুত বিচারের ব্যবস্থা করা হবে এটাই বড় বিষয়।

আনিসুল হক বলেন, জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সাল আরেফিন দীপন হত্যার বিচার দ্রুত শেষ করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হবে। এরই মধ্যে অভিজ্ঞ তদন্ত দল কাজ শুরু করেছে। এর আগে এই ধরনের হত্যাকাণ্ড যাঁরা তদন্ত করেছেন, তাঁদের অভিজ্ঞতা এই ক্ষেত্রে কাজে লাগবে।

আইনমন্ত্রী জানান, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে তিনি কথা বলেছেন। হত্যার রহস্য যাতে দ্রুত বের হয়, সে ব্যাপারে কাজ শুরু হয়েছে বলে তাকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বিচারহীনতার সংস্কৃতির কারণে এই ধরনের হত্যা বারবার হচ্ছে  কি না- সাংবাদিকের এমন প্রশ্নে আনিসুল হক বলেন, ঘটনাগুলো চোরাগোপ্তা হামলা চালিয়ে করছে দুর্বৃত্তরা। এগুলো বের করতে একটু সময় লাগে। সেই সময় দেওয়া  হলে, তাদের বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে।

যাতে এই ধরনের অপরাধ কমে আসে আইনমন্ত্রী বলেন, দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় বিচারকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সারা দেশে বহুতলবিশিষ্ট আদালত নির্মাণ এবং ২৮টি জেরায় আদালত ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণের কাজ এগিয়ে চলেছে। এ ছাড়া বিচার ব্যবস্থায় ডিজিটালাইজেশনের প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

বিচারপতি খোন্দকার মুসা খালেদের সভাপতিত্বে কর্মশালায়  বক্তব্য রাখেন আবু সালেহ শেখ মো. জহিরুল হক। কর্মশালায় অংশ নেন ৩৭ জন বিচারক।

এফএইচ/এসকেডি/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।