অভিজিতের বই প্রকাশ করেছিল শুদ্ধস্বর ও জাগৃতি


প্রকাশিত: ০২:৪৫ পিএম, ৩১ অক্টোবর ২০১৫

প্রকাশনা সংস্থা ‘শুদ্ধস্বর’ ও ‘জাগৃতি’ থেকে মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা ও বিজ্ঞানমনস্ক লেখক নিহত অভিজিৎ রায়ের বই প্রকাশ করা হয়েছিল। শনিবার রাজধানীর শাহবাগে আজিজ সুপার মার্কেটে জাগৃতি প্রকাশনার স্বত্ত্বাধিকারী ফয়সাল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।

শনিবার সন্ধ্যার দিকে মার্কেটের তৃতীয় তলার ১৩২ নম্বর দোকান থেকে তার লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহত ফয়সাল আরেফিন দীপন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও লেখক আবুল কাসেম ফজলুল হকের একমাত্র ছেলে। তার মালিকানাধীন জাগৃতি প্রকাশনী অভিজিতের ‘বিশ্বাসের ভাইরাস’ নামের জনপ্রিয় বইটি প্রকাশ করেছিল।

এর আগে, দুপর আড়াইটার দিকে লালমাটিয়াস্থ সি ব্লকের ৮/১৩ নং পাঁচতলা ভবনের চারতলায় শুদ্ধস্বরের কার্যালয়ে হামলা চালায় দুর্বত্তরা। হামলায় শুদ্ধস্বরের প্রকাশক আহমেদুর রশীদ টুটুল, তারেক রহিম ও রনদীপম বসু গুরুতর আহত হয়। পরে তাদের আহতাবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ওয়াশিকুর ও রাসেল নামে আরও দুইজনকে ঢামেকে ভর্তি করা হয়েছে। অভিজিৎ রায়ের ‘অবিশ্বাসের দর্শন’সহ কয়েকটি বই বের করেছে শুদ্ধস্বর।

একইদিনে পৃথক এ হামলার ঘটনার জন্য লেখক ও অনলাইন কর্মীরা জঙ্গিদের দায়ী করছে।

গত ২৬ ফেব্রুয়ারি রাত ৯ টার দিকে ‘মুক্তমনা’ ব্লগের প্রতিষ্ঠাতা ব্লগার ও লেখক প্রকৌশলী ড. অভিজিত রায় ও তার স্ত্রী ব্লগার রাফিদা আহমেদ বন্যাকে টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের ৩নং গেটের সামনে দুর্বৃত্তরা কুপিয়ে জখম করে। গুরুতর আহতবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর রাত সোয়া ১০টার দিকে মারা যান অভিজিত।

এদিকে, দেশের অন্যতম দুই বই প্রকাশনা সংস্থার স্বত্ত্বাধিকারী ও ব্লগারদের ওপর হামলার প্রতিবাদে রোববার সারাদেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে গণজাগরণ মঞ্চ।  

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।