এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচি


প্রকাশিত: ০৬:৩৯ এএম, ২৮ অক্টোবর ২০১৫

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, কারিগরি ও মাদ্রাসার স্বীকৃতিপ্রাপ্ত সকল নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করে সংগঠনটি।

অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, এমপিভুক্ত না হওয়ার কারণে ১০ বছর যাবৎ ১৫ লক্ষাধিক শিক্ষার্থীকে পাঠদানকারী ১ লক্ষ ২০ হাজার শিক্ষক কর্মচারী বিনা বেতনে মানবেতর জীবন যাপন করছে, যা অত্যন্ত কষ্টকর ও বেদনাদায়ক।

তারা আরও বলেন, এ সকল নন এমপিও শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতা আদায়ের লক্ষ্যে দীর্ঘ ৫ বছর অধিক সময় নিয়মতান্ত্রিক আন্দোলন সংগ্রাম পালন করতে গিয়ে আমাদের বেশ ক`জন শিক্ষক-কর্মচারী হতাহত হয়েছে। স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি ঝুলে থাকায় এসব নন এমপিও শিক্ষক পরিবাবার সরকারের দিকে এখনও তাকিয়ে আছে।

এ সময় সংগঠনের পক্ষ থেকে ৩ দফা দাবি জানানো হয়। দাবিগুলো হল-

এক. স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে হবে।
দুই.  যোগদানের তারিখ হতে বয়স গণনা করতে হবে এবং
তিন. নতুন শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি/পাঠদান বন্ধ রাখতে হবে।

অবস্থান কর্মসূচিতে সংগঠনের সভাপতি এশরাত আলী, সাধারণ সম্পাদক তাপস কুমার কুন্ডু-সহ নন এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের  শিক্ষক কর্মচারীরা অংশ নেন।

এর আগে গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।

এএস/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।