অক্টোবরে সিরিয়ায় উদ্বাস্তু হয়েছে এক লাখ


প্রকাশিত: ০৯:৩৮ এএম, ২৭ অক্টোবর ২০১৫

চলতি মাসে সিরিয়ায় কমপক্ষে এক লাখ ২০ হাজার মানুষ উদ্বাস্তু হয়ে পড়েছে বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা। সোমবার সংস্থাটি এক প্রতিবেদনে বলছে, গত ৫ থেকে ২২ অক্টোবরের মধ্যে আলেপ্পো, হামা ও ইদলিব প্রদেশ থেকে এসব মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে। খবর আলজাজিরার।

সংস্থাটির মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, আলেপ্পো, হামা এবং ইদলিব প্রদেশ থেকে সবচেয়ে বেশি নাগরিক ঘরবাড়ি ছেড়ে অন্যত্র চলে গেছেন। এদের মধ্যে অনেকেই দেশটির তুরস্ক সীমান্তের কাছে শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে।

গত সাড়ে চার বছরের গৃহযুদ্ধে সিরিয়ার দুই কোটি ৩০ লাখ মানুষের মধ্যে অর্ধেকের বেশি মানুষ ঘরবাড়ি ছেড়ে গেছেন। এর মধ্যে ৫ থেকে ২২ অক্টোবরের মধ্যে বাড়ি ছেড়ে পালিয়েছেন এক লাখ ২০ হাজার।

sirya-
ডুজারিক বলেন, আলেপ্পোর অধিকাংশ মানুষ সিরিয়ার পশ্চিমাঞ্চলের গ্রাম ও শহরগুলোর দিকে যাচ্ছে। সিরিয়ার এসব গৃহহীন মানুষের জন্য তাবু, নিত্যপ্রয়োজনীয় গৃহসামগ্রী, পানি, খাবার, ও স্যানিটেশন দরকার। তিনি বলেন, জাতিসংঘের মানবাধিকার সংস্থা এসব গৃহহীন মানুষকে প্রয়োজনীয় সহায়তা দিয়ে যাচ্ছে। তবে এ সহায়তার পরিমাণ আরো বৃদ্ধি করা দরকার।

এর আগে, সোমবার নরওয়ের শরণার্থী কাউন্সিলের এক প্রতিবেদনেও একইরকম তথ্য দেয়া হয়। ওই প্রতিবেদনে বলা হয়, সিরিয়ায় রুশ বিমান হামলা শুরু হওয়ার পর গত তিন সপ্তাহে অন্তত একলাখ মানুষ গৃহহীন হয়েছে।

গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) ও অন্যান্য বিদ্রোহীদের লক্ষ্য করে বিমান হামলা শুরু করে। সোমবার রুশ প্রতিরক্ষামন্ত্রী জানান, গত তিনদিনে সিরিয়ায় অন্তত ২৮৫টি অবস্থান লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। গত সপ্তাহে ভিয়েনায় সৌদি আরব, তুরস্ক ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে সিরিয়া ইস্যুতে আলোচনায় বসে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। আগামী শুক্রবার সিরিয়া সংকট নিয়ে আবারো এ চার দেশের প্রতিনিধি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।