বিলুপ্ত ছিটমহলগুলোতে প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠার সুপারিশ


প্রকাশিত: ০২:৪৭ পিএম, ২৫ অক্টোবর ২০১৫

সদ্য বিলুপ্ত বাংলাদেশের অভ্যন্তরে অবস্থিত ছিটমহলসমূহে সংসদ সদস্যদের পরামর্শক্রমে স্থান চিহ্নিত করে নতুন প্রাথমিক বিদ্যালয় স্থাপনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

জাতীয় সংসদ ভবনে রোববার অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৯তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসেন এবং মো. আবুল কালাম বৈঠকে অংশ নেন।

বৈঠকে প্রাথমিক শিক্ষা ব্যবস্থার সার্বিক উন্নয়ন, শিক্ষক নিয়োগ, দফতরি কাম নৈশ প্রহরী নিয়োগ এবং সমাপনী পরীক্ষার অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়। কমিটি ২০১৬ শিক্ষাবর্ষের প্রাক্-প্রাথমিক শ্রেণির পাঠ্যপুস্তক ছাপানোর ক্ষেত্রে ছাপানোর কাজ তদারকী, মানসম্মত কাগজ ও ছাপানো নিশ্চিত করা সংক্রান্ত তথ্যাদী সংসদীয় কমিটি গঠিত উপকমিটিকে অবহিত করার জন্য এনসিটিবিকে সুপারিশ করে।

বৈঠকে প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে চলমান মামলাগুলোর রায়ের পর আর কোনো আপিল না করার এবং চলমান আপিলের কার্যক্রম না চালানোর সুপারিশ করা হয়।

বৈঠকে স্থানীয় সংসদ সদস্যদের সঙ্গে আলোচনা করে সংশ্লিষ্ট উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলোর সকল বিষয়ে সঠিক তথ্যাদী প্রেরণের জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, যুগ্ম-সচিব, মহা-পরিচালক, প্রকল্প পরিচালকসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/একে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।