বিয়ের বয়স নিয়ে প্রধানমন্ত্রীকে কফি আনানের চিঠি


প্রকাশিত: ০২:২৫ পিএম, ০২ নভেম্বর ২০১৪

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মেয়েদের বিয়ের বয়স ১৮ বছর থেকে না কমানোর আহবান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি খোলা চিঠি দিয়েছেন। গত রোববার প্রধানমন্ত্রীর উদ্দেশে তিনি এ চিঠিটি প্রকাশ করেন। কফি আনান বর্তমানে বিশ্ব শান্তির জন্য কাজ করে যাওয়া ‘দ্য এল্ডার্স‘ নামের একটি প্রতিষ্ঠানের চেয়ারম্যান।

মেয়েদের বিয়ের বয়স কমালে কি কি বিপদ হতে পারে সে বিষয়ে সতর্ক করে তিনি বলেন, সম্প্রতি আমরা জানতে পেরেছি বাংলাদেশের মন্ত্রীসভা মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে কমিয়ে ১৬ বছর করতে যাচ্ছে। এ সংবাদে আমরা অত্যন্ত উদ্বিগ্ন।

তিনি বলেন, এ ধরনের পরিবর্তন দারিদ্র্য হ্রাস এবং বাংলাদেশে নারী কল্যাণ ও অগ্রগতিতে নেতিবাচক প্রভাব ফেলবে। আমরা আহ্বান জানাচ্ছি মেয়েদের সর্বনিম্ন বিয়ের বয়স যেন ১৮ বছরই রাখা হয়।

শিশুবিবাহ বন্ধে তিনি শেখ হাসিনা সরকারের প্রশংসা করে বলেন, বিয়ের বয়স কমানো হলে সরকারের সাফল্যে তা হবে বড় আঘাত।

তিনি আরও বলেন, বিয়ের বয়স হ্রাস করলে শিশু ও মাতৃস্বাস্থ্য ভবিষ্যতে আরও হুমকির মুখে পড়বে। গত কয়েক দশকে বাংলাদেশ শিশু ও মাতৃস্বাস্থ্য উন্নয়নে প্রশংসনীয় সফলতা অর্জন করেছে। যদি বিয়ের বয়স কমানো হয় তবে সে অগ্রগতি ব্যাহত হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।