ভালবাসার চুম্বনে ভারতে হাজারো মানুষ (ভিডিও)


প্রকাশিত: ০১:১৮ পিএম, ০২ নভেম্বর ২০১৪

নৈতিকতার নামে প্রেমিক-প্রেমিকা বা প্রণয়ী দম্পতিদের ওপর জুলুম চালানোর প্রতিবাদে ভারতের কেরালা রাজ্যের শহর কোচিতে হাজার হাজার নারী-পুরুষ রোববার প্রকাশ্যে ‘ভালবাসার চুম্বনে’ আবদ্ধ হয়েছেন। অভূতপূর্ব এই ইভেন্টের নামকরণ করা হয়েছে ‘কিস অব লাভ’, যাতে রোববার সন্ধ্যায় কোচির মেরিন ড্রাইভে প্রণয়ীরা পরস্পরকে চুমু খেয়ে, একে অন্যের হাত ছুঁয়ে এবং অন্য কোনওভাবে ভালবাসার প্রকাশ দেখিয়েছেন।

দিনকয়েক আগে কোঝিকোড়ের একটি ক্যাফেতে যুবক-যুবতীরা অশালীন কাজকর্ম চালাচ্ছে, এই অভিযোগে সেখানে হামলা চালায় ও ভাঙচুর চালানো হয়। অভিযোগ আছে, দেশের ক্ষমতাসীন দল বিজেপি`র যুব শাখা ভারতীয় যুব জনতা মোর্চার সদস্যরাই এই হামলার পেছনে ছিল।

কোচির সমুদ্রতটে এই অভিনব আয়োজনের প্রতি সংহতি জানিয়ে ভারতের নামজাদা শিক্ষাপ্রতিষ্ঠান আইআইটি মুম্বইয়ের একদল ছাত্রছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাও অনুরূপ প্রয়াসে সামিল হবেন বলে জানিয়েছেন।

এদিকে কেরালা রাজ্যের পুলিশ জানিয়েছে, তারা কোচিতে কিস অব লাভ ইভেন্টের জন্য কোনও অনুমতি দেননি। বস্তুত গত কয়েকদিন ধরেই ফেসবুক বা টুইটারের মতো সোশ্যাল মিডিয়াতে ‘কিস অব লাভে’ সামিল হওয়ার জন্য তুমুল প্রচার চালানো হয়েছে।

কোঝিকোড়ের ওই ঘটনার প্রতিবাদ জানানোর সূত্রেই কিস অব লাভ ইভেন্টের অবতারণা, যার উদ্যোক্তোরা বলছেন ভালবাসার ওপর জুলুম ঠেকাতেই তারা এই শান্তিপূর্ণ প্রতিবাদের পথ বেছে নিয়েছেন।

এদিকে কিস অব লাভ ইভেন্ট নিয়ে কেরলে রাজনৈতিক বিতর্কও তুঙ্গে উঠেছে। কেউ কেউ একে সমর্থন জানালেও অনেকেই আবার এর বিরোধিতাও করছেন। -বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।