সাম্প্রদায়িক সম্প্রীতি সমুন্নত রাখার আহ্বান রাষ্ট্রপতির


প্রকাশিত: ০৮:০৯ পিএম, ২২ অক্টোবর ২০১৫

রাষ্ট্রপতি আব্দুল হামিদ সাম্প্রদায়িক সম্প্রীতি ও ঐতিহ্যের চেতনা সমুন্নত রেখে জাতীয় উন্নয়নের জন্য সকলকে তাদের স্ব স্ব অবস্থান থেকে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার বঙ্গভবনে দুর্গাপূজা উপলক্ষে এক সংবর্ধনা অনুষ্ঠানে বক্তৃতাকালে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ এবং সকল ধর্মের লোক শান্তিপূর্ণভাবে ও সাড়ম্বরে তাদের স্ব স্ব ধর্মীয় রীতি ও সামাজিক কর্মসূচি পালন করছেন।’ রাষ্ট্রপতি দুর্গাপূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের সদস্যদের সংবর্ধনার আয়োজন করেন। তিনি আমন্ত্রিত অতিথিদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

রাষ্ট্রপতি হামিদ বলেন, ‘দুর্গাপূজা হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব এবং তারা আবহমানকাল ধরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে পূজা উদযাপন করছেন।’

তিনি বলেন, ‘দুর্গাপূজা ও অন্যান্য উৎসব জনগণের মধ্যে ঐক্য ও ভ্রাতৃত্ব সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা। এই দেশের মানুষের দীর্ঘদিনের বৈশিষ্ট্য হল ঐক্যতা ও ধর্মনিরপেক্ষতা এবং বাঙালি জাতি অসাম্প্রদায়িক ও সমৃদ্ধ ঐতিহ্যের গৌরবোজ্জ্বল অংশ।’

সকল ধর্মের প্রধান বার্তা হলো জনগণের কল্যাণ উল্লেখ করে রাষ্ট্রপতি আশাবাদ ব্যক্ত করেন, দুর্গাপূজা সকল ধর্ম, বর্ণ ও গ্রোত্রের জন্য সৌহার্দ্য ও সম্প্রীতি বয়ে আনবে।

বাংলাদেশে ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ ও বাংলাদেশে নেপালের রাষ্ট্রদূত হরি কুমার শ্রেষ্ঠ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।