ইয়েমেনে নতুন সরকার গঠনে চুক্তি


প্রকাশিত: ০৭:৫৫ এএম, ০২ নভেম্বর ২০১৪

ইয়েমেনে হাউথি বিদ্রোহীসহ প্রধান বিরোধী দলগুলো নতুন সরকার গঠনে একটি চুক্তিতে স্বাক্ষর করেছে। দেশটির বর্তমান প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর অধীনে সরকার গঠনে শনিবার ওই চুক্তি স্বাক্ষরিত হয়। খবর আলজাজিরার।

১৩টি রাজনৈতিক দলের পক্ষ থেকে ই-মেইলে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদীর সঙ্গে আলোচনা করে প্রধানমন্ত্রী খালেদ বাহাহ নতুন মন্ত্রীদের নিয়োগ দেবেন। দেশটিতে সৃষ্টি হওয়া রাজনৈতিক সঙ্কট নিরসন ও গণতান্ত্রিক প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যেতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

বিবৃতিটিতে কবে নতুন সরকার গঠিত হবে এ ব্যাপারে কোনো কিছু উল্লেখ করা হয়নি। তবে সরকার গঠন নিয়ে বিভিন্ন দলের সদস্যরা আলোচনায় বসবে বলে উল্লেখ করা হয়েছে।

দেশটিতে সংঘর্ষরত শিয়া সম্প্রদায়ভিত্তিক হাউথি বিদ্রোহীদের প্রধান প্রতিদ্বন্দ্বী সুন্নিভিত্তিক আল-ইসলাহ পার্টিও চুক্তিতে স্বাক্ষর করেছে। ইব্ব প্রদেশে হাউথি বিদ্রোহীরা আল-ইসলাহর সদর দফতরে হামলা চালিয়ে চার নিরাপত্তারক্ষীকে হত্যার কয়েক ঘণ্টা পর এ চুক্তি স্বাক্ষরিত হলো।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।