নিরাপত্তা কার্যক্রমে সন্তুষ্ট, তবে শঙ্কা কাটেনি


প্রকাশিত: ১০:২৩ এএম, ২১ অক্টোবর ২০১৫
ফাইল ছবি

বাংলাদেশে বিদেশিদের নিরাপত্তা কার্যক্রমে কূটনীতিকরা সন্তুষ্ট। তবে এখনও শঙ্কামুক্ত হতে পারেননি তারা। এভাবেই সন্তোষ ও শঙ্কা এক সঙ্গে জানালেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

বুধবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বার্নিকাট, যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন, কানাডার হাইকমিশনার বেনওয়া পিয়েরি লারামি ও অস্ট্রেলিয়ার হাইকমিশনার গ্রেগ উইলক। প্রায় দেড় ঘণ্টার বৈঠক শেষে বেরিয়ে বার্নিকাট সাংবাদিকদের মুখোমুখি হন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, বিদেশিদের নিরাপত্তা দিতে বাংলাদেশ সরকার যে নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে তাতে তারা সন্তুষ্ট। তবে বাংলাদেশে বিদেশিদের ওপর ‘আরও হামলা হতে পারে’ -এমন সুনির্দিষ্ট তথ্য থাকার কারণেই দূতাবাসের পক্ষ থেকে মার্কিন নাগরিকদের সতর্ক করা হয়েছে।

তিনি আরো বলেন, আমার দেশের নাগরিকদের সর্তক করা আমাদেরই দায়িত্ব। এটা কূটনীতিক শিষ্টাচারের মধ্যে হয়েছে। তাই আমরা তাদের সতর্ক করে দিচ্ছি। তবে তার মানে এই নয় যে, আমরা তাদের এদেশে আসতে বা চলাফেরা করতে নিষেধ করছি।

এরপর স্বরাষ্ট্রমন্ত্রী কামাল বলেন, “নিরাপত্তার বিষয় নিয়ে তাদের সঙ্গে আলোচনা হয়েছে। তারা বলেছেন প্রত্যন্ত এলাকায় বিদেশিরা এখন আর ইনসিকিউর ফিল করছেন না এবং রাস্তায় পুলিশ দেখে তারা সন্তুষ্ট।"

তিনি আরো বলেন, সতর্কতা জারি করলেও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা বা অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূতরা বাংলাদেশ সরকারকে সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে পারেননি। বারবার জানতে চেয়েছি, কোথায় হামলা হতে পারে আমাদের জানান। হামলার সুনির্দিষ্ট (স্পেসিফিক) কোনো তথ্য তারা দিতে পারেননি।

প্রসঙ্গত, সরকারের পক্ষ থেকে বিদেশিদের নিরাপত্তা নিয়ে কূটনীতিকদের আশ্বস্ত করা হলেও সম্প্রতি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ কয়েকটি পশ্চিমা দেশ তাদের নাগরিকদের বাংলাদেশে চলাফেরায় নতুন করে সতর্কতা জারি করে।

এসএ/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।