সৌদিতে বাংলাদেশি গৃহকর্মী নিয়োগে জটিলতা


প্রকাশিত: ০১:৪৬ পিএম, ১৯ অক্টোবর ২০১৫

কর্মীদের অনাগ্রহ, দালালদের দৌরাত্ম্য ও নিয়োগ সংক্রান্ত খরচ বৃদ্ধির কারণে বাংলাদেশ থেকে সৌদি আরবে গৃহকর্মী নিয়োগ নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। সোমবার দুপুরে সৌদি গেজেটে প্রকাশিত এক প্রতিবেদন এ কথা জানানো হয়।

সৌদি গেজেট জানায়, বাংলাদেশ থেকে সৌদি আরবে ৫ লাখ গৃহকর্মী যাওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত গেছেন মাত্র ২ হাজার।

সৌদি গেজেট দাবি করে, অধিকাংশ বাংলাদেশি গৃহকর্মী সৌদি আরবে কাজ করার জন্য প্রস্তুত নয়। কেননা তারা সৌদি আচার, সংস্কৃতির সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে না।

রিক্রুটমেন্ট নির্বাহীর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ থেকে ৫ লাখ নারী গৃহকর্মী আসার কথা ছিল। তা পিছিয়ে যাওয়ার কারণে জটিলতা সৃষ্টি হয়েছে। আর এই সুযোগে উভয় দেশের দালালরা ফি বাড়িয়ে দিচ্ছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগ পুনরায় শুরু হওয়ার পর থেকে মাত্র ২ হাজার গৃহপরিচারিকা সৌদি আরব এসেছেন।

বাংলাদেশি জনশক্তি রফতানি প্রতিষ্ঠানের এক মালিকের বরাত দিয়ে সৌদি গেজেট জানায়, সৌদি আরবের কঠোর রীতি নীতি আর সংস্কৃতির কারণে অনেক বাংলাদেশি নারী দেশটিকে কাজ করতে অনাগ্রহ প্রকাশ করেছে।

এদিকে, সৌদি আরবে একটি রিক্রুটমেন্ট ফার্মের মালিক আবু ফয়সাল বলেন, ‘বাংলাদেশ থেকে নিয়োগ পেছানোর কারণে দালালদের আবির্ভাব হয়েছে। ফলে নিয়োগ সংক্রান্ত ব্যয় সৌদি শ্রম মন্ত্রণালয় নির্ধারিত ১০০০ ডলার থেকে বেড়ে ৩৫০০ ডলার হয়েছে।’

জেদ্দা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির রিক্রুটমেন্ট কমিটির চেয়ারমেন ইয়াহিয়া আল মকবুল বলেন, সৌদি নিয়োগ প্রতিষ্ঠানগুলো বাংলাদেশি গৃহপরিচারিকাদের নতুন আবেদন গ্রহণ করতে অস্বীকৃতি জানাচ্ছে কারণ ইতোমধ্যে ৯০ শতাংশ ইস্যু করা ভিসা জমে আছে। তাছাড়া নিয়োগ প্রক্রিয়া ২ মাসের বেশি পেছালে শ্রম মন্ত্রণালয়ের তরফ থেকে জরিমানার মুখোমুখি হওয়া এড়াতে চায় তারা।

মকবুল আরো জানান, মন্ত্রণালয় এখন পর্যন্ত ৫০ হাজার ভিসা ইস্যু করেছে। আর এখন পর্যন্ত সৌদি আরব পৌঁছেছে মাত্র ২ হাজার বাংলাদেশি নারী।

এসকেডি/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।