শিগগিরই পুনর্বাসন হচ্ছে আরো সাড়ে ৪ হাজার পরিবার


প্রকাশিত: ১০:০৫ এএম, ১৮ অক্টোবর ২০১৫

আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে চলতি মেয়াদে ৩০টি জেলার ৭৫টি উপজেলায় ২ হাজার ৯২৫টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। আরো ৪ হাজার ৫৪৫টি পরিবারকে পুনর্বাসন করা হবে।

আশ্রয়ণ-২ প্রকল্পের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সভায় এ তথ্য প্রকাশ করা হয়েছে। রোববার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সভা কক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বৈঠকে সভাপতিত্ব করেন।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ।

ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল অসহায় দারিদ্র্য গোষ্ঠীর পুনর্বাসন, ঋণ প্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহে সক্ষম করে তোলা এবং আয়বর্ধক কার্যক্রম সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূরীকরণের উদ্দেশ্যে এ প্রকল্প ১৯৯৭ সালে তৎকালীন মেয়াদে দায়িত্বে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে উক্ত প্রকল্পটি গ্রহণ করা হয়।

সভাপতির বক্তৃতায় স্থানীয় সরকার মন্ত্রী বলেন, এ প্রকল্প গ্রামীণ অর্থনীতিতে ব্যাপক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ প্রকল্প বাস্তবায়নে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে।

এ ব্যাপারে যে সেকল প্রতিবন্ধকতা রয়েছে সেগুলো চিহ্নিত করে প্রকল্পের কাজ সঠিকভাবে এগিয়ে নেয়ার জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

এসএ/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।