নদীর জমি ইজারা না দেওয়ার নির্দেশ


প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ১০ জুলাই ২০১৪

মন্ত্রণালয়ের নির্দেশ ব্যতিত নদীর জমি ইজারা বা লিজ না দেওয়ার নির্দেশ দিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

বৃহস্পতিবার সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলনে ডিসিদের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা জানান। এসময় পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ উপস্থিত ছিলেন।

শাজাহান খান বলেন, দেশের বিভিন্ন জেলার নদীগুলোকে দখল, দুষণ ও রাজনীতির প্রভাব মুক্ত করার বিষয়ে জেলা প্রশাসকদের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। জেলায় রাজনৈতিক প্রভাব রয়েছে এমন ঈঙ্গিত দিয়েছেন তারা। আমি তাদের জানিয়েছি, মন্ত্রণালয়ের নির্দেশ ব্যতিত কোনো নদীর জমি ইজারা না দেওয়ার। আর এর জন্য রাজনৈতিক প্রভাবের বাইরে থাকতে বলেছি। তাদের বলেছি, নদী দখল ও দুষণ মুক্ত করতে যা করার দরকার তা করতে এবং এর জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে যে সহযোগিতা দরকার করা হবে।

আসন্ন ঈদ উপলক্ষে মন্ত্রী বলেন, আমাদের ঈদের প্রস্তুতি ভালো। অন্যান্য ঈদের তুলনায় এবারের ঈদে নিরাপত্তা ব্যবস্থা আরও বেশি থাকবে। এ জন্য আমরা জেলা প্রশাসকদের অনুরোধ করেছি। এবছর নদী বন্দরগুলোতে পুলিশ, র‌্যাব, স্কাউট, কোস্টগার্ড ও নতুন সংযোজন নদী পুলিশ থাকবে। ইতিমধ্যে আমরা দেশের কয়েকটি নদী বন্দরের ইজারা বাতিল করেছি। এবছর ঈদে যাত্রীদের কোনো চাঁদা দিয়ে বন্দরে প্রবেশ করতে হবে না। একই সঙ্গে বন্দরগুলোতে ঈদের আগে ও পরে প্রয়োজনীয় পণ্য ব্যতিত মালবাহি ট্রাক পারাপারে নিষেধাজ্ঞা দিয়েছি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।