খুলনায় বিএনপির সম্মেলনে ভাঙচুর-হট্টগোল


প্রকাশিত: ০৮:২৪ পিএম, ১৭ অক্টোবর ২০১৫

খুলনায় দলীয় কর্মীদের বিক্ষোভ ও ছাত্রদল কর্মীদের ভাঙচুরে ছেদ পড়েছে নগর বিএনপির চলমান ওয়ার্ড পর্যায়ের সম্মেলন। শনিবার প্রথম দফায় ১৪নং ওয়ার্ড বিএনপির সম্মেলনে কমিটির প্রস্তাব দেয়া হলে সভাপতি প্রার্থীকে নিয়ে বিরোধ দেখা দেয়। তীব্র হট্টোগোলের মুখে ওই কমিটি স্থগিত করা হয়। রাতে ২৮নং ওয়ার্ড বিএনপির সম্মেলনের শুরুতেই ভাঙচুর চালায় ছাত্রদলের বিক্ষুব্ধ একটি অংশ। ফলে এ ওয়ার্ডের সম্মেলনও কিছু সময়ের জন্য বন্ধ হয়ে যায়। পরে অনেকটা তড়িঘড়ি করে কমিটির ঘোষণা দেন বিএনপি নেতারা।

খালিশপুর থানা বিএনপির সাধারণ সম্পাদক এসএম আরিফুর রহমান মিঠু জানান, ১৪নং ওয়ার্ড সম্মেলনে সভাপতি হিসেবে আবুল কালাম আজাদ ও সেক্রেটারি হিসেবে মনিরুজ্জামান মনিরের নাম প্রস্তাব করা হয়। কিন্তু দলের একটি অংশ এই কমিটির বিপক্ষে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে।

তারা জানান, কাউন্সিলর আবুল কালাম আজাদ বিগত আন্দোলনে নিষ্ক্রিয় ছিলেন। আওয়ামী লীগের সঙ্গেই তার সখ্যতা বেশি। তাদের পরিবারের বিরুদ্ধে এমনিতেই অনেক অভিযোগ আছে। এজন্য তাকে সভাপতি হিসেবে কর্মীরা মেনে নেবে না। তারা সভাপতি হিসেবে জহর মীর ও সাধারণ সম্পাদক হিসেবে মনিরের নামে স্লোগান দেয়।

রাত ৯টায় শুরু হয় ২৮নং ওয়ার্ড বিএনপির সম্মেলন। শুরুতেই ছাত্রদলের এক নেতা বক্তব্য দেন। এরপরেই উত্তেজনা শুরু হয়। তারা স্লোগান দিয়ে নিচে নেমে গেট, ব্যানার ও লাইট ভাঙচুর করেন। কিছু সময়ের জন্য ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে নেতারা বক্তৃতাপর্ব দ্রুত শেষ করে সম্মেলন শেষ করা হয়। এর আগে আংশিক কমিটি ঘোষণা দেন নগর বিএনপি নেতারা।

ভাঙচুরের কারণ জানতে চাইলে মহানগর ছাত্রদলের সাবেক সভাপতি মাসুম পারভেজ বাবু অভিযোগ করে বলেন, এখানে মত প্রকাশের কোনো সুযোগ নেই। বিগত আন্দোলনে যারা বুক পেতে দিয়েছিল, পুলিশের গুলির মুখে মাঠে ছিল তাদের সম্মেলনে দাওয়াত দেয়া হয় না। এটা মেনে নেয়া যায় না।

রাতে বিএনপির পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বিকাল ৪টায় ১৪নং ওয়ার্ড বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলন কাজী আ. বারী প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে জহর মীরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন নগর বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু।

উদ্বোধক ছিলেন কাজী সেকেন্দার আলী ডালিম। বিশেষ অতিথি ছিলেন শেখ খায়রুজ্জামান খোকা, স ম আ. রহমান, শেখ জাহিদুল ইসলাম, ফখরুল আলম, অধ্যক্ষ তারিকুল ইসলাম, এস এম আরিফুর রহমান মিঠু, এস এম আবুল কালাম আজাদ।

প্রধান বক্তা ছিলেন থানা বিএনপির সভাপতি অ্যাড. ফজলে হালিম লিটন। বিশেষ বক্তা ছিলেন বিপ্লবুর রহমান কুদ্দুস। সম্মেলনে ১৪নং ওয়ার্ড বিএনপির কমিটি ২৬ অক্টোবর মহানগর বিএনপির সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানানো হয়।

এদিকে রাত ৯টায় ২৮নং ওয়ার্ড বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে শেখ মোহম্মাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সম্মেলনের উদ্বোধক ও প্রধান অতিথি ছিলেন নগর বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু।

সম্মেলনে শেখ মোহাম্মদ আলীকে সভাপতি, অ্যাড. মশিউর রহমান নান্নুকে সিনিয়র সহ সভপতি, ওহেদুর রহমান দিপুকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।

আলমগীর হান্নান/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।